নরওয়ের একদিনের রাষ্ট্রদূত বাংলাদেশি তরুণী

বাংলাদেশি তরুণী বৈশাখী বোস ও  ঢাকায় নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন
বাংলাদেশি তরুণী বৈশাখী বোস ও ঢাকায় নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন  © সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত নরওয়ের প্রতীকী রাষ্ট্রদূতের পদ একদিনের জন্য গ্রহণ করেছেন রাজধানীর ধলপুরের শিশু ও নারী অধিকারকর্মী কমিউনিটি স্বেচ্ছাসেবক বাংলাদেশি তরুণী বৈশাখী বোস। মঙ্গলবার (১১ অক্টোবর) আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে এই পদ গ্রহণ করেন এই বাংলাদেশি তরুণী। ঢাকায় মঙ্গলবার (১১ অক্টোবর) এ দায়িত্ব একদিনের জন্য দেয়া হয় তাকে।

‘প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ’  আন্তর্জাতিক কন্যা শিশু দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির আওতায় এ দায়িত্ব দেয়া হয় তাকে। এ আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি ও নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা। বাংলাদেশসহ বিশ্বজুড়ে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয় প্রতিবছরই।  

দেশের নানা প্রান্তের মেয়েরা রাজনৈতিক, অর্থনৈতিক, কূটনৈতিক, সরকারি নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদ একদিনের জন্য প্রতীকীভাবে গ্রহণ করবে অক্টোবর মাসজুড়েই। প্রায় ৪০টির বেশি টেকওভারের আয়োজন করবে সংস্থাটি। 

আরও পড়ুন: মালয়েশিয়ায় উচ্চশিক্ষা

বৈশাখী বোস জানান, সমান সুযোগ পেলে মেয়েরাও পারে না এমন কোনো দায়িত্ব নেই। সুবিধাবঞ্চিত এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিটি ঘরে ঘরে আমাদের জেন্ডার সমতার বার্তা পৌঁছে দিতে হবে যাতে তারা মেয়েদের অধিকার ও বৈষম্য সম্পর্কে সচেতন হতে পারে বলে জানান নরওয়ে রাষ্ট্রদূত পদে প্রতীকী দায়িত্ব পালন এই তরুণীর। 

বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিকটার ভেন্ডসেন বলেন, বিশ্বব্যাপী প্ল্যান ইন্টারন্যাশনাল এর সঙ্গে নরওয়ের দূতাবাসগুলো এক হয়ে কাজ করে চলেছে। সিভিল সোসাইটির অ্যাডভোকেসি ছাড়া জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে জেন্ডার সমতা বিষয়ক নরওয়ের কাজের ফলাফল অর্জন করা সম্ভব হতো না। মেয়েদের প্রতি সব ধরনের বৈষম্য দূর করতে আমাদের মেয়েদের নেতৃত্ব, সংগঠন ও চিন্তা চেতনা বিকাশে গুরুত্ব দিতে হবে। 


সর্বশেষ সংবাদ