বিশ্ববিদ্যালয়গুলো সরকারদলীয় লোকদের চাকরি দেয়ার কেন্দ্র: আনু মুহাম্মদ 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ  © সংগৃহীত

দেশের বিশ্ববিদ্যালয়গুলো সরকারদলীয় লোকদের চাকরি দেয়ার কেন্দ্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ। 

শুক্রবার (১০ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেছেন।

'স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা' শীর্ষক অনুষ্ঠানে তিনি বলেছেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে জাতীয় গবেষণা ও নীতি প্রণয়নের কোনো সম্পর্ক নেই। তাহলে এই বিশ্ববিদ্যালয়গুলো আছে কী করতে? আবরার ফাহাদের মতো প্রতিবাদকারী শিক্ষার্থীদের মেরে ফেলতে?

অধ্যাপক আনু মুহাম্মদ আরও বলেছেন, স্বাধীনতার ৫০ বছরে এসে আজ বাংলাদেশের অর্জনগুলোর মোহমুক্ত পর্যালোচনার কোনো পথ সরকার খোলা রাখেনি। বর্তমানে সরকারের একমাত্র কাজ হয়ে দাঁড়িয়েছে ঢাকঢোল পিটিয়ে তার জয়গান গাওয়া এবং বন্দনা ছাড়া ভিন্ন কোনো কথা বললে তার ওপর খড়্‌গহস্ত হওয়া। স্বাস্থ্য ও শিক্ষা খাতে ব্যয় ক্রমান্বয়ে আকাশচুম্বী হচ্ছে। শাসক গোষ্ঠী মুক্তিযুদ্ধের সব চেতনা ও আকাঙ্ক্ষার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি আল কাদেরী জয়, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স, কেন্দ্রীয় নেতা মুক্তা বাড়ৈ, সদস্য সচিব শোভন রহমান, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ)-এর কেন্দ্রীয় নেতা বজলুর রশীদ ফিরোজ ও রাজেকুজ্জামান রতন।


সর্বশেষ সংবাদ