পুলিশের বাধা উপেক্ষা করে বগুড়ায় শিক্ষার্থীদের বিক্ষোভ

শিক্ষার্থীদের বিক্ষোভ
শিক্ষার্থীদের বিক্ষোভ  © সংগৃহীত

‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচির অংশ হিসেবে বগুড়ায় কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বাধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল করেছে।

বুধবার (৩১ জুলাই) বেলা ১১ টার পর থেকে দুপুর পৌনে একটা পর্যন্ত শহরের জলেশ্বরীতলা, আদালত ও পুলিশ সুপার কার্যালয়ের সামনের সড়কে এই কর্মসূচি পালন করা হয়।

প্রত্যক্ষদর্শিরা জানান, বেলা আনুমানিক সাড়ে ১১টার দিকে শত শত শিক্ষার্থী মিছিল নিয়ে জলেশ্বরীতলা কালীবাড়ী মন্দিরের সামনের রাস্তা দিয়ে আদালতের দিকে এগিয়ে যেতে থাকলে কালিবাড়ী মন্দিরের সামনে পুলিশ বাধা দেয়। এসময় শিক্ষার্থীরা মুহুর্মুহু স্লোগান দিয়ে বাধা টপকে সামনে এগুনোর চেষ্টা করলে উত্তেজনা দেখা দেয়। সিনিয়র পুলিশ অফিসারদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হওয়ার পর শিক্ষার্থীরা মিছিল নিয়ে সামনে এগুতে থাকে। 

বগুড়া জজকোর্ট ও ম্যাজিস্ট্রেট কোর্ট ভাবনের সামান্য দূরে আলতাফুন্নেছা খেলার মাঠ সংলগ্ন রাস্তায় যাওয়ার পর পুলিশ মিছিল নিয়ে আর এগুতে দেয়নি। বাধা পেয়ে শিক্ষার্থীরা পেছনে হটে গিয়ে জেলখানার পাশের চারমাথায় অবস্থান নেয়। দুপুর সোয়া একটা পর্যন্ত সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। সময় বাড়ার সাথে সাথে শিক্ষার্থীদের উপস্থিত বাড়তে থাকে। একপর্যায়ে এই এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সামনের সারির নেতারা এসময় বক্তব্য রাখেন। বক্তব্যের ফাঁকে ফাঁকে গগণ বিদারী স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। বিপুল সংখ্যক পুলিশ পাশেই অবস্থান নিলেও তারা শিক্ষার্থীদের বাধা দেয়নি। বেলা আনুমানিক সাড়ে ১২টার দিকে পৌরসভা ভবনের সামনের রাস্তায় তিন স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়। প্রথমে পুলিশ, এরপর বিজিবি এবং সবার পিছনে সেনা সদস্যরা অবস্থান নেয়। 

এসময় এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সাধারন শিক্ষার্থীরা তাদের বক্তব্যে ডিবি কার্যালয়ে আটক ৬ সমন্বয়কসহ গ্রেপ্তারকৃত সকল ছাত্রদের মুক্তি, মিত্যা মামলা প্রত্যাহারসহ ৯দফা দাবী তুলে ধরেন। এসব দাবী পুরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে তারা হুশিয়ারি উচ্চারণ করেন। 


সর্বশেষ সংবাদ