কোটা পুনর্বহালের প্রতিবাদে বেরোবিতে বিক্ষোভ

বেরোবি শিক্ষার্থীরা সড়কে দাঁড়িয়ে বিক্ষোভ করছেন
বেরোবি শিক্ষার্থীরা সড়কে দাঁড়িয়ে বিক্ষোভ করছেন  © টিডিসি ফটো

চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের আদেশ প্রত্যাখ্যান করে  বিক্ষোভ করেছেন বেগম রোকেয়া  বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ আন্দোলন শুরু হয়। 

বিক্ষোভ চলাকালীন শিক্ষার্থীরা মিছিল নিয়ে পার্কের মোড় হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান প্রদক্ষিণ শেষে বেরোবির ১ নং ফটকের সামনে সমবেত হয়ে বিক্ষোভ করেন।

এ সময় শিক্ষার্থীরা ‘কোটা প্রথা কোটা প্রথা-মানি না মানব না’, ‘কোটা প্রথা বাতিল করো-করতে হবে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়-বৈষম্যের ঠাই নাই’, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাই নাই',  সহ কোটা পুনর্বহালের বিপক্ষে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভ কর্মসূচি পালন শেষে আন্দোলনকারী বলেন, কোনো বৈষম্যহীন রাষ্ট্রে মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা থাকতে পারে না। তীব্র আন্দোলনের মুখে সরকার যেখানে কোটা পদ্ধতি বাতিল করেছিলো, হাইকোর্ট কেন সেই কোটাকে আবার পুনর্বহাল করলো? সরকারের সিদ্ধান্তকে হাইকোর্ট বাতিল করেছে। আমরা চাইবো সরকারের পক্ষ থেকে যেন আপিল বিভাগে আপিল করা হয় নয়তো আন্দোলন চলবে। আমরা রাজপথ ছাড়বো না।

শিক্ষার্থীরা আরো বলেন, ২০১৮ সালের রক্তের দাগ আজও শুকায়নি। টিয়ারশেলের দাগ আজও বয়ে বেরাতে হচ্ছে। আমাদের সেই সংগ্রাম ব্যর্থ হওয়ার পথে। আমাদের উপর হাইকোর্ট যে রায় চাপিয়ে দিয়েছে আমরা সেই রায় মানি না। যারা কোটাধারী  lতাদের বলতে চাই, এই পরিচয় খুবই লজ্জার।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা বাতিলে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ২০১৮ সালের ৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে ৫৬ শতাংশ কোটা বাতিল করা হয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণিতে কোটা ব্যবস্থা বহাল রাখে সরকার।


সর্বশেষ সংবাদ