বুয়েটে রাজনীতি নিষিদ্ধ করতে চাওয়াটাই একটা রাজনীতি : সৈকত

তানভীর হাসান সৈকত
তানভীর হাসান সৈকত  © টিডিসি ফটো

ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, আমরা একসময় দেখেছি বাংলাদেশে বঙ্গবন্ধুর ভাষণ শোনা যেতো না, জয় বাংলা স্লোগান দেওয়া যেতো না। কিন্তু তারাই আজকে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করতে চাচ্ছে। ধর্মকে পুঁজি করে তারা রাজনীতি করতে চাচ্ছে। আমি বলতে চাই, বুয়েটে রাজনীতি নিষিদ্ধ করতে চাওয়াটাই একটা রাজনীতি।

রবিবার (৩১ মার্চ) দুপুর ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে আয়োজিত ‘মৌলবাদী গোষ্ঠীর গোষ্ঠীর কালোছায়া থেকে মুক্ত করে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতির দাবিতে এবং বুয়েট কর্তৃক গৃহীত অসাংবিধানিক, মৌলিক অধিকার পরিপন্থি শিক্ষা বিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের অসাংবিধানিক, মৌলিক অধিকার পরিপন্থি ও শিক্ষা বিরোধী সিদ্ধান্ত বলে আখ্যা দিয়ে প্রতিবাদ সমাবেশ করছে বাংলাদেশ ছাত্রলীগ। একই সঙ্গে বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতির দাবিও জানিয়েছে ছাত্র সংগঠনটি। 

তানভীর হাসান সৈকত বলেন, যদি কোন অপরাধী নিজ দলের হয় তারও বিচার করেছে আমাদের দেশনেত্রী। দেশের ইতিহাসে এমন কোন নজির নেই যে নিজ দলের কাউকে শাস্তির আওতায় আনা হয়েছে। আজ আবরারের ঘটনাকে কেন্দ্র করে একটি দল রাজনীতি করছে। সাধারণ শিক্ষার্থীদের ব্যবহার করে তারা তাদের আবেগকে পুৃঁজি করে রাজনীতি করে যাচ্ছে। শিক্ষার্থীদের উসকে দিয়ে স্বাধীনতা বিরোধী কাজে শিক্ষার্থীদের ব্যবহার করে যাচ্ছে। এরা দেশ বিরোধী শক্তি। একটি বিশ্ববিদ্যালয়ে যেকোনো শিক্ষার্থীর প্রবেশের অধিকার রয়েছে। বাংলাদেশের প্রতিটি ইঞ্চি কোণায় জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান  বলা লিগ্যাল৷ এটাতে কেউ বাধা দিলে আমরা জীবন বিলিয়ে দিবো, বাধা দেওয়া সেই হাতকে গুড়িয়ে দেবো৷ 

এসময় তিনি ছাত্রলীগ কেন্দ্রীয় নেতৃত্বকে অবিলম্বে বুয়েটে কমিটি ঘোষণা করতে এবং নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি পুনরায় সূচনা করার আহ্বান জানান।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য প্রদান করেন- ছাত্রলীগের কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক সাবিনা, সহ সভাপতি বুয়েটের শিক্ষার্থী আবু সাঈদ, ঢাকা মহানগর দক্ষিণ সাধারণ সম্পাদক সজল কুন্ডু, ঢাকা মহানগর উত্তর সাধারণ সম্পাদক সাগর আহমেদ শামীম, সভাপতি রিয়াজ মাহমুদ প্রমুখ।

 

সর্বশেষ সংবাদ