আওয়ামী লীগে পদ পেলেন ছাত্রলীগের সাবেক সভাপতি শোভন

রেজওয়ানুল হক চৌধুরী শোভন
রেজওয়ানুল হক চৌধুরী শোভন  © ফাইল ছবি

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপ-কমিটির সদস্য পদ নিয়ে রাজনীতিতে ফিরেছেন। শনিবার (২১ অক্টোবর) আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে এ উপ-কমিটির অনুমোদন দেওয়া হয়।

দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ উপ-কমিটির অনুমোদন দেন। এ কমিটির চেয়ারম্যান করা হয়েছে সংসদ সদস্য একেএম রহমত উল্লাহ, কো-চেয়ারম্যান চৌধুরী খালেকুজ্জামান ও সদস্য সচিব আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ আমিনুল ইসলামকে। সদস্য করা হয়েছে ১৬০ জনকে।

দীর্ঘদিন পর রাজনীতিতে ফিরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ছাত্রলীগের এ সাবেক সভাপতি। তিনি বলেন, আমি দীর্ঘদিন ছাত্রলীগের রাজনীতি করেছি। সদস্য থেকে প্রধানমন্ত্রী আমাকে ছাত্রলীগের সভাপতি করেছেন। অব্যাহতির চার বছর পরে আমাকে আওয়ামী লীগের এই উপ-কমিটিতে পদায়ন করায় আমি নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞ।

২০১৯ সালের শেষের দিকে বিতর্কিত কর্মকাণ্ডের জন্য ছাত্রলীগের তৎকালীন সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে পদ থেকে অব্যাহতি দেয়া হয়। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য পদ থেকেও পদত্যাগ করেন।

আরও পড়ুন: বিএনপিতে পদ পেলেন সাবেক ছাত্রদল সভাপতি শ্রাবণ

শোভন কুড়িগ্রামের ভুরুঙ্গামারী ঐতিহ্যবাহী আওয়ামী পরিবারের জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। শোভনের দাদা মরহুম শামসুল হক চৌধুরী বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ সংগঠক (৬নং সেক্টর এর প্রচার বিভাগের চেয়ারম্যান), কুড়িগ্রাম-১ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য ১৯৭৩ ও ১৯৭৯।

১৯৭৫ পরবর্তী ১৯৭৭ সালে দেশ ও দলের ক্রান্তিলগ্নে বাংলাদেশ আওয়ামীলীগ কুড়িগ্রাম জেলা শাখার সভাপতির দায়িত্ব পালন করেন। ২০০১ সালেও বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে জাতীয় নির্বাচন করেন। 

শোভনের বাবা, যিনি ১৯৮১ সালে ভুরুঙ্গামারী উপজেলা শাখা ছাত্রলীগ এর সভাপতি ও ১৯৯১ সালে থানা যুবলীগ এর সভাপতি নির্বাচিত হয়েছিলেন । ২০০১ সালে থানা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক (২০০১-২০১০) ও ২০১১ সালে পুনঃরায় থানা আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক (২০১১-অদ্যাবদি)। এর পাশাপাশি তিনি নির্বাচিত উপজেলা চেয়ারম্যান।


সর্বশেষ সংবাদ