শ্রমিক সংকটে থাকা কৃষকের ধান কেটে দিলো ছাত্রলীগ

শরীয়তপুরে কৃষকের ধান কেটে দিচ্ছেন কৃষকরা
শরীয়তপুরে কৃষকের ধান কেটে দিচ্ছেন কৃষকরা  © টিডিসি ফটো

শরীয়তপুর সদর উপজেলার বরিরহাট ইউনিয়নের মাকসাহার গ্রামের কৃষক রকমান বেপারী ৮০ শতাংশ পাকা ধান কেটে দিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে ধানগুলো মাড়াই করে কৃষকের ঘরে তুলে দিয়েছেন তারা। এতে অর্থের কারণে শ্রমিক সংকটে থাকা কৃষক রকমান বেপারী মুখে হাসি ফুটেছে।

বুধবার (২৬ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি নেতাকর্মীদের সঙ্গে নিয়ে ধানগুলো কেটে দেন।

স্থানীয় বাসিন্দা রফিক মিয়া বলেন, সার, বীজ, সেচ, কীটনাশকসহ কৃষি উপকরণের দাম কিছুটা বেড়ে যাওয়ায় ৮০ শতাংশ জমিতে ধান ফলাতে অনেক ধার-দেনা হয়ে গেছে কৃষক রকমান বেপারীর। শ্রমিক দিয়ে ধান কাটা ও মাড়াই করতে আরও অনেক টাকার দরকার হতো। কোনো প্রকার প্রতিদান ছাড়া ছাত্রলীগের নেতাকর্মীরা ধানগুলো ঘরে তুলে দিয়েছে। তাদের মতো বাকিরাও যদি এভাবে গরিব কৃষকদের পাশে দাঁড়াতো তাহলে ধান কাটা নিয়ে দুশ্চিন্তা করা লাগতো না।

কৃষক রকমান বেপারী বলেন, অর্থনৈতিক সমস্যার কারণে শ্রমিকদের মজুরিও এবার বাড়তি। এদিকে আবার বাইরে থেকে শ্রমিক কম আসায় শ্রমিক সংকটও রয়েছে এবং ঝড় বৃষ্টির শঙ্কায় জমির পাকা ধান ঘরে তোলা নিয়ে চরম দুশ্চিন্তায় ছিলাম। এমন সময় ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী আমার জমির ধানগুলো কেটে মাড়াই করে ঘরে তুলে দিয়েছে। তাদের এমন উদ্যোগে ভীষণ খুশি হয়েছি। তাদের জন্য হাত তুলে দোয়া করি।

ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী জেলার প্রত্যন্ত অঞ্চলে শ্রমিক সংকটের কারণে পাকা ধান ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় থাকা প্রান্তিক কৃষকদের খোঁজখবর নিচ্ছেন আমাদের বাংলাদেশ ছাত্রলীগের  নেতাকর্মীরা। চাহিদা অনুযায়ী কৃষকদের সহযোগিতা করা হচ্ছে। ছাত্রলীগ দেশের যে কোনো দুর্যোগ, দুঃসময়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। আগামীতেও আমরা সাধারণ মানুষের পাশে থাকব।


সর্বশেষ সংবাদ