বঙ্গবাজারের অগ্নিকাণ্ডে কোন ষড়যন্ত্র আছে কিনা খুঁজে বের করতে হবে: ইনান

  © সংগৃহীত

রাজধানীর বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে কয়েকজ হাজার ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছে। আজ মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটের দিকে বঙ্গবাজারে আগুন লাগে। দুপুর ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এসেছে। এখন আর আগুন ছড়াবে না। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করেছে। তবে পুরোপুরি নির্বাপণ করতে আরও কিছু সময় লাগবে।

এই অগ্নিকাণ্ডে ব্যবসায়ীদের মালামাল সরাতে এবং ঘটনার সার্বিক সাহায্য ও সহোযোগিতা করছে বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা। কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ ও ঢাকা মহনগর দক্ষিণের নেতাকর্মীরা ঘটনাস্থলে সকাল থেকে উপস্থিত রয়েছেন। তাদের সার্বিক বিষয়ে নেতৃত্ব দিচ্ছেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও ছাত্রলীগ সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান।

দুপুরের পর সাংবাদিকদের ইনান বলেন, সকালে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ঘটনার সর্বপ্রথম ঘটনাস্থলে বাংলাদেশ ছাত্রলীগের আশেপাশের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা ছুটে এসেছেন। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনটি হলের ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে উদ্ধার কার্যক্রমের সহায়তার করেছেন। ঢাকা মেডিকেল কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা অগ্নি কান্ডের ঘটনায় প্রাথমিকভাবে যারা আহত হয়েছে তাদেরকে চিকিৎসা সেবা দিয়েছেন।  

যতক্ষণ পর্যন্ত এই জায়গায় ক্ষতিগ্রস্থদের সহযোগিতা প্রয়োজন ততক্ষণ পর্যন্ত ছাত্রলীগের সহযোগিতা অব্যাহত থাকবে জানিয়ে তিনি আরও বলেন, আমাদের স্বেচ্ছাসেবকরা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সর্বাত্মক সহযোগিতা করছেন। বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা মানবতার সেবায় উদ্ভাসিত হয়ে ক্ষতিগ্রস্তদের মালামাল সরিয়ে নিরাপদ দূরত্বে নিতে সহযোগিতা করেছে। 

এই ঘটনার পেছনে কোন ষড়যন্ত্র আছে কিনা সেটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে খতিয়ে দেখার অনুরোধ জানিয়ে তিনি আরও বলেন, আমরা অনুরোধ করবো বিষয়টি খতিয়ে দেখার জন্য। রমজান মাসে ঈদুল ফিতরকে সামনে রেখে এতবড় একটি অগ্নিকাণ্ডের পেছনে  কারো কোন অসৎ উদ্দেশ্য আছে কিনা সেটি বের করতে হবে। আজ যখন পদ্মাসেতুতে পদ্মা রেল প্রকল্পের উদ্বোধন হলো তখনই কেন এমন অগ্নিকান্ড ঘটলো সেটি খুঁজে বের করতে হবে। এর পেছনে কারও নাশকতার পরিকল্পনা রয়েছে কিনা কোনো অপশক্তির তৎপরতা রয়েছে কিনা রাজনৈতিক ফায়দা হাসিলের অপচেষ্টাও করা হয়েছে কিনা তা সঠিক তদন্তের মাধ্যমে বের করতে হবে।

সাদ্দাম হোসেন বলেন, যেকোনো দুর্যোগে বা ক্রান্তিলগ্নে বাংলাদেশ ছাত্রলীগের কর্মীরা সবার আগে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এ ঘটনায়ও ফায়ার সার্ভিস-আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের যে নির্দেশনাগুলো ছিল সেগুলো বাস্তবায়নে ছাত্রলীগকর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। যেকোন সমস্যা স্মার্টলি, বিজ্ঞানসম্মতভাবে সমাধানের জন্য আমারা চেষ্টা করি। ভবিষ্যতেও এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে।


সর্বশেষ সংবাদ