বিএনপির সমাবেশের কারণে ছাত্রলীগের সম্মেলন দু’দিন এগিয়ে: কাদের

ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের  © ফাইল ছবি

ঘোষণা অনুযায়ী, আগামী ৮ ও ৯ ডিসেম্বর ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন হওয়ার কথা থাকলেও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, সম্মেলন হবে দু’দিন এগিয়ে ৬ ডিসেম্বর। আজ রোববার নিজ বাসভবন থেকে সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে পিরোজপুর জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ১০ ডিসেম্বর বিএনপি যেন সুষ্ঠুভাবে ঢাকায় সমাবেশ করতে পারে সে জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ছাত্রলীগের ৮ ডিসেম্বরের কেন্দ্রীয় সম্মেলন ৬ তারিখে করা হয়েছে।

তিনি বলেন, বিএনপি একটা অজুহাত দেখাচ্ছে যে, ৮ তারিখে ছাত্রলীগের সম্মেলন, কী করে তারা ১০ তারিখে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবেন। আজকে সেজন্য প্রধানমন্ত্রী ছাত্রলীগের সম্মেলন ৬ তারিখে নিয়ে এসেছেন। সম্মেলনে প্রধানমন্ত্রী উপস্থিত থাকার কথা আছে। আমরা বাঁধা দিচ্ছি না, আমরা বাঁধা দেব না। কিন্তু আগুন নিয়ে যদি খেলতে চান, যদি লাঠি নিয়ে খেলতে চান তার সমুচিত জবাব দেবো জনগণকে সঙ্গে নিয়ে।

সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ না করার বিষয়ে বিএনপি বলেছে, সোহরাওয়ার্দী উদ্যানে ৮ ও ৯ ডিসেম্বর আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগের জাতীয় সম্মেলন হবে। পরদিন সেখানে কীভাবে মহাসমাবেশ করবে বিএনপি? 

যেখানে এ ধরনের মহাসমাবেশ হয়, সেখানে অন্তত এক সপ্তাহ আগে থেকেই মঞ্চ তৈরিসহ সব প্রস্তুতি নিতে হয়। সমাবেশ ঘিরে নেতাকর্মীরাও আসতে শুরু করেন। সরকারের এ ধরনের প্রস্তাব সাংঘর্ষিক এবং হাস্যকর বলেও মনে করেন দলটির নেতারা।

ছাত্রলীগের এই সম্মেলনের জন্য ৩ ডিসেম্বর তারিখ নির্ধারণ করা হয়েছিল। তবে পরে তা প্রধানমন্ত্রীর নির্দেশে স্থগিত করা হয়। সে সময় সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছিল, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে জাপান সফরের যাওয়ার কথা ছিল। পরে অবশ্য সেই সফর বাতিল হয়। 

জাপান সফর থেকে প্রধানমন্ত্রীর ফেরার কথা ছিল ৩ ডিসেম্বর। আর সে কারণেই ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বরের বদলে ওই মাসের অন্য কোনোদিন নির্ধারণের নির্দেশনা দিয়েছিলেন তিনি।

পরে নতুন করে আগামী ৮ ও ৯ ডিসেম্বর এই সম্মেলনের আয়োজনের কথাও জানানো হয় ছাত্রলীগের পক্ষ থেকে। গত ২০ নভেম্বর ছাত্রলীগের দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব শর্মা রনির সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, ৮ ডিসেম্বর সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। 

তবে আজ আগের সিদ্ধান্ত থেকে দু’দিন এগিয়ে ৬ ডিসেম্বর সম্মেলনের নতুন তারিখের কথা জানালেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।


সর্বশেষ সংবাদ