ক্লাস ফোর-ফাইভের স্টুডেন্ট না যে সব শিখিয়ে দিতে হবে : সাকিব

অধিনায়ক সাকিব আল হাসান
অধিনায়ক সাকিব আল হাসান  © সংগৃহীত

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নতুন করে দায়িত্ব বুঝে নেওয়ার পর সাকিব আল হাসানের সামনে বড় চ্যালেঞ্জ। সামনে এশিয়া কাপ ও বিশ্বকাপের মত বড় আসর, যখন কিনা দল একেবারেই ছন্দে নেই। এই আসরের জন্য পরিকল্পনা সাজাতে ব্যস্ত সময় কাটাচ্ছে বাংলাদেশ দল। তবে কঠিন এই পরিস্থিতিতেও খেলোয়াড়দের ধরে ধরে শেখানোর কিছু নেই, মনে করেন সাকিব।

এশিয়া কাপ প্রসঙ্গে সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। পুনরায় টি-টোয়েন্টি দলের দায়িত্ব পাওয়ার পর এটিই সাকিবের প্রথম অফিসিয়াল সংবাদ সম্মেলন।

মিরপুরে সংবাদ সম্মেলনে সাকিব বলেন, ‘আমাদের খেলার ধরন পরিবর্তন করে ফেলতে হবে এমনটা আমি বলছি না। আমরা চাইলেই আমাদের শরীরকে বড় করে ফেলতে পারব না। কিন্তু আমাদের যে রিসোর্স আছে, সেটা কাজে লাগানোটা গুরত্বপূর্ণ। ধরেন, আমাদের কাছে তেল নেই। এখন তেল দিয়ে কী কী করা যায় তা ভেবে আমাদের লাভ নেই। আমাদের কাছে গ্যাস আছে, গ্যাস দিয়ে কী কী করা যায় সেটা বুঝাটা গুরুত্বপূর্ণ। 

তিনি আরো বলেন, ‘আমাদেরকে প্রত্যেককে আলাদা করে বলে দেওয়ার কিছু নেই। আমরা ফোর-ফাইভের স্টুডেন্ট না যে আমাদের শিখিয়ে দিতে হবে। ওই জায়গায় আমরা আসলে নেই। এজন্য সবাইকে এগিয়ে আসতে হবে। 

আরও পড়ুন: এশিয়া কাপের আদ্যোপান্ত, সংস্করণে আসছে পরিবর্তন

বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ এ টি-টোয়েন্টি তারকা আরও বলেন, বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের জন্য অর্জন হবে নিজেদের সামর্থ্যের সর্বোচ্চটা ব্যবহার করা ও ধারাবাহিক দলে পরিণত হওয়া। এশিয়া কাপ শুরু হয়ে যাবে আগামী শনিবার থেকে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে রয়েছে দুই মাসের মতো সময়। এ সময়ের মধ্যে আমূল পরিবর্তনের ভাবনা নেই সাকিবের। তবে সময়ের পুরোটা কাজে লাগিয়ে যতটা সম্ভব উন্নতির বার্তা দিলেন টাইগার অধিনায়ক।

সাকিব বলেন, 'আমাদের কাছে এখন দুই-আড়াই মাস সময় আছে। এখন দেখার বিষয়, এ সময়ের মধ্যে কতটুকু উন্নতি করতে পারি। কিছু বিষয় আমাদের পক্ষে থাকবে না, ইনজুরির সমস্যাও আছে। এটা সবসময়ই হবে, সবকিছু পক্ষে থাকবে না। এই প্রতিকূলতার মাঝেও আমরা কীভাবে উন্নতি করতে পারি সেটিই গুরুত্বপূর্ণ।


সর্বশেষ সংবাদ