কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল
কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল   © সংগৃহীত

কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্বে অংশ নেওয়া অধিকাংশ দল প্রায় সকলেরই জানা হয়ে গেছে। দিন যাচ্ছে আর এগিয়ে আসছে কাতার বিশ্বকাপের চূড়ান্ত পর্ব। ইতোমধ্যেই এর আনুষ্ঠানিকতা শুরু করেছে আয়োজক দেশ।

আগামী শুক্রবার রাজধানী দোহায় বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে। এতে জানা যাবে, স্বাগতিক কাতারসহ গ্রুপ পর্বের ম্যাচগুলোয় কোন দল কোন গ্রুপের হয়ে বিশ্বকাপ মাতাবে।

এরই মধ্যে কাতার বিশ্বকাপের অফিশিয়াল ম্যাচ বল আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে। কাতার বিশ্বকাপের বলের নাম রাখা হয়েছে ‘আল রিহলা।’ এর আভিধানিক বাংলা অর্থ ‘যাত্রা’। এবারের বিশ্বকাপের বল তৈরির দায়িত্বে রয়েছে বিশ্বখ্যাত ক্রীড়া সামগ্রী প্রস্ততকারক প্রতিষ্ঠান আডিডাস। জার্মানির এই প্রতিষ্ঠানটি কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল তৈরি করেছে।

এবারের বলটিই বিশ্বকাপ ইতিহাসে বাতাসে সবচেয়ে দ্রুত গতি সম্পন্ন হবে বলে জানিয়েছেন আডিডাসের ডিজাইন বিভাগের প্রধান ফ্রান্সিসকা লোফেলমান। জানা গেছে, এবারের বল পানিভিত্তিক আঁঠা ও কালিরমতো পরিবেশ বান্ধব উপকরণ দিয়ে তৈরি করা হয়েছে। এতে বিশ্বকাপ ও আডিডাসের লোগো ছাড়াও নীল, হলুদ, কমলা ও লাল রঙ্গের ডিজাইন থাকছে।

আরও পড়ুন : কাতার বিশ্বকাপে থাকছে না ইতালি 

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল উন্মোচন করার সময়ে আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে দিয়ে এর ফটোশ্যুট করিয়েছে আডিডাস। এছাড়া এ ফটোশ্যুটে টটেনহ্যাম হটস্পারের কোরিয়ান ফরোয়ার্ড হিউং-মিন সন অংশ নিয়েছেন। আডিডাস কর্তৃপক্ষ জানিয়েছে, খুব শিগগিরই তারা বিভিন্ন মহাদেশে কাতার বিশ্বকাপের অফিশিয়াল বলটি নিয়ে প্রচারণামূলক সফর শুরু করবেন।


সর্বশেষ সংবাদ