আইপিএলের নিলাম শুরু, ভিত্তি মূল্য ২ কোটিতে সাকিব-মুস্তাফিজ

আইপিএলের নিলাম
আইপিএলের নিলাম  © সংগৃহীত

ইন্ডিয়ান প্রিমিয়াম লীগের (আইপিএল) ১৫তম আসরের নিলাম শুরু হয়েছে। এবার নিলাম হচ্ছে ভারতের ব্যাঙ্গালুরুতে। এই নিলাম সরাসরি সম্প্রচার করছে ডিজনি হটস্টার অ্যাপ। 

দুই ধাপে অনুষ্ঠিত হবে এবারের নিলাম। নিবন্ধিত হয়েছেন দেশি বিদেশি মিলিয়ে মোট ১ হাজার ২১৪ জন ক্রিকেটার। নিয়ম অনুযায়ী, নিলামের আগেই তিনজন করে ক্রিকেটারের নাম টুর্নামেন্ট গভর্নিং কাউন্সিলের কাছে জমা দিয়েছে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজিগুলো। আট দল নিয়ে অনুষ্ঠিত হয়েছিল আইপিএলের গত আসর। এবার গতবারের সাথে আরও নতুন দুটি দল যুক্ত করেছে বোর্ড ফর ক্রিকেট কন্ট্রোল অব ইন্ডিয়া, বিসিসিআিই। সেগুলো হল লখনৌ সুপার জায়ান্টস ও গুজরাট টাইটান্স।

নিলামে ১০ জন ক্রিকেটার আছেন যাদের আইকন ধরা হচ্ছে। এই দশজনের মধ্যে একজন করে প্রতি দলে যাবেন। তারা হলেন- রবিচন্দন আশ্বিন, ট্রেন্ট বোল্ট, প্যাট কামিন্স, কুইন্টন ডি কক, শেখর ধাওয়ান, ফ্যাফ ডু প্লেসি, শ্রেয়াস আইয়ার, কাগিসো রাবাদা, মোহাম্মদ শামি ও ডেভিড ওয়ার্নার। কয়েকটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে ক্রিকেটারদের। এই ক্যাটাগরি নির্ধারিত হচ্ছে ভিত্তিমূল্য দিয়ে। সর্বোচ্চ ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি। এই ক্যাটাগরিতে আছেন ১৭ জন ভারতীয় ক্রিকেটার- রাবিচন্দন আশ্বিন, ইয়ুজভেন্দ্রা চাহাল, দিপাক চাহার, শ্রেয়াল আইয়ার, শেখার ধাওয়ান, দিনেশ কার্তিক, ইশান কিশান, ভুবনেশ্বর কুমার, দেভদুট পাডিকাল, ক্রুনাল পান্ডিয়া, হারশাল পাটেল, সুরেশ রাইনা, আম্বাতি রাইডু, মোহাম্মদ শামি, শারদুল ঠাকুর, রবিন উথাপ্পা এবং উমেশ ইয়াদাভ। ২ কোটি ভিত্তিমূল্য ক্যাটাগরিতে ভারতের বাইরের ক্রিকেটার আছেন ৩১ জন, যেখানে প্যাট কামিন্স, জশ হ্যাজলউড, জেসন রয়, ডেভিড ওয়ার্নার, ফ্যাফ ডু প্লেসিদের সাথে বাংলাদেশের সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমানও আছেন।

আরও পড়ুন- আইপিএল নিলামের চূড়ান্ত তালিকায় সাকিব-মুস্তাফিজসহ বাংলাদেশের ৫ জন

এবারের আইপিএলের নিলামে আছেন পাঁচ বাংলাদেশি ক্রিকেটার। তারা হলেন- সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। সাকিব ও মোস্তাফিজ আছেন সর্বোচ্চ ২ কোটি রুপি ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে। অন্যদিকে লিটন, তাসকিন ও শরিফুল সমান ৫০ লাখ রুপি ভিত্তিমূল্যে নিলামে উঠবেন।


সর্বশেষ সংবাদ