পাকিস্তানের জয় উদযাপন করে মামলার মুখে কাশ্মিরি শিক্ষার্থীরা (ভিডিও)

জয় উদযাপন
জয় উদযাপন  © সংগৃহীত

কঠোর সন্ত্রাসবিরোধী আইনের দুইটি মামলার মুখে পড়েছে ভারত শাসিত কাশ্মিরের বেশ কিছু মেডিকেল শিক্ষার্থী। গত রবিবার (২৪ অক্টোবর) টি২০ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের বিজয় উদযাপন করায় এসব মামলার মুখে পড়েছেন শিক্ষার্থীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, শ্রীনগর মেডিকেল কলেজ এবং শেরে কাশ্মির ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সের (এসকেআইএমএস) গার্লস হোস্টেলের নারী শিক্ষার্থীরা পাকিস্তানের জয়ে উল্লাস করছে এবং পাকিস্তানপন্থী স্লোগান দিচ্ছে। পরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এই ভিডিও।

জম্মু ও কাশ্মিরের পিউপিল’স কনফারেন্সের নেতা সাজাদ লোন বলেন, শিক্ষার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত নয়। এক টুইট বার্তায় তিনি বলেন, আমি কঠোরভাবে ভিন্নমত পোষণ করি। আপনাদের যদি মনে হয় তারা যথেষ্ট দেশপ্রেমিক নয় কারণ তারা অন্য দলের জয় উদযাপন করে তাহলে তাদের বোঝাতে আপনাদের উপযুক্ত সাহস থাকা উচিত। শাস্তিমূলক ব্যবস্থা কাজে আসবে না। অতীতেও কাজে আসেনি।

সরকারি সূত্রের বরাতে এনডিটিভির খবরে বলা হয়েছে, দুইটি আলাদা থানায় শিক্ষার্থীদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের হয়েছে। সোমবার শ্রীনগরের করণ নগর এবং সৌরা থানায় এসব মামলা হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সফরের সময় চলা ওই উদযাপনে শ্রীনগর এবং কাশ্মিরের আরও কয়েকটি অংশে আতশবাজী পোড়াতে দেখা যায়। ২০১৯ সালের পর প্রথমবারের মতো তিন দিনের সফরে জম্মু ও কাশ্মির গেছেন অমিত শাহ।

শেরে কাশ্মির ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সের কর্মকর্তারা জানিয়েছেন, ভিডিওটি কিভাবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে তা অনুসন্ধানে একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি করা হয়েছে। ৪৮ ঘণ্টার মধ্যে কমিটি প্রতিবেদন দাখিল করবে।

এক কর্মকর্তা বলেন, ইনস্টিটিউটের অভ্যন্তরে উদযাপন হওয়ার কোনও ইঙ্গিত নেই। তারপরও আমরা এটি খতিয়ে দেখছি। এদিকে পুলিশ জানিয়েছে, ভিডিও বিশ্লেষণ করে পাকিস্তানের জয় উদযাপন করা শিক্ষার্থীদের শনাক্ত করা হচ্ছে।

অন্যদিকে শ্রীনগরের পঞ্চায়েত সদস্যদের উদ্দেশে অমিত শাহ বলেছেন, তিনি চান কাশ্মিরের তরুণেরা ভারতীয় টিমের সদস্য হোক। সফরের সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন পাকিস্তানের সঙ্গে আলোচনার তাগিদ আসলেও সরকার  এর বদলে কাশ্মিরের তরুণদের সঙ্গে কথা বলতে চায়।


সর্বশেষ সংবাদ