চেন্নাই টেস্টে ২৮০ রানে হারল বাংলাদেশ

চেন্নাই টেস্টে ২৮০ রানে হারল বাংলাদেশ
চেন্নাই টেস্টে ২৮০ রানে হারল বাংলাদেশ  © সংগৃহীত

চেন্নাইতে ২৩৪ রানে অলআউট হলো বাংলাদেশ। ভারতের দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে চেন্নাইয়ের রবিচন্দ্রন আশ্বিনের অলরাউন্ডার নৈপুণ্যে ২৮০ রানের বিশাল ব্যবধানে জয় তুলে নিয়েছে স্বাগতিক ভারত। ২৮০ রানের বিশাল ব্যবধানে হেরেছে সফরকারী টাইগাররা।  দুই ম্যাচ সিরিজের ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা। 

রোববার (২২ সেপ্টেম্বর) চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের দেখে শুনে খেলতে থাকেন সাকিব-শান্ত। আগের দিন শান্ত ৬০ বলে ৫১* রান এবং সাকিব ১৪ বলে ৪ রান করে অপরাজিত ছিলেন। তবে চতুর্থ দিনে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি সাকিব। ৫২তম ওভারে অশ্বিনের বলে ক্যাচ আউট হন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৫৬ বলে ২৫ রান করেন তিনি। এদিন ইনিংস বড় করতে পারেননি লিটনও।

১০ বলে ১ মাত্র রান করে জাদেজার বলে ক্যাচ তুলে দেন এই ডান হাতি ব্যাটার। কিন্তু এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন শান্ত। ৬ রান করে মিরাজ আউট হলেও পিচে নিজেকে ধরে রাখতে পারেননি শান্ত। ৮২ রান করে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর তাসকিন আহমেদ ৫ রানে এবং ৭ রান করে হাসান মাহমুদ আউট হলে রানে অলঅউট হয় বাংলাদেশ। 

তৃতীয় দিনেই পরাজয় যেন নিশ্চিত হয়ে যায় টাইগারদের। শুধু অপেক্ষায় থাকতে হয় সময়ের আর অবিশ্বাস্য কোন পারফরম্যান্স এর। কিন্তু শেষ পর্যন্ত ঘটনে কোন অঘটন হয়নি কোন অবিশ্বাস্য পারফরম্যান্স। টাইগার দলপতি অধিনায়ক শান্ত কেবল করে গেছেন সামান্য প্রতিরোধ। নির্ধারিত ফলাফলই যেন সামনে এলো। 

টাইগাররা যখন চতুর্থ দিনের খেলা শুরু করে তখন সমীকরণ ছিল ১৫৮ রানে ৪ উইকেট। জয়ের জন্য টাইগারদের প্রয়োজন ৩৫৭ রান এব্বগ ভারতের প্রয়োজন ৬ উইকেট। চতুর্থ দিনে প্রথম সেশনেই ৬ উইকেট তুলে জয় নিশ্চিত করে ভারত। প্রথম ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার পান রবিচন্দ্রন আশ্বিন। 

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন আশ্বিন ও রবীন্দ্র জাদেজা তুলে নেয় ৯ উইকেট। দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে। এবারের ভারত সফরে বাংলাদেশ দল দুইটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।


সর্বশেষ সংবাদ