ইংল্যান্ডকে হারিয়ে ১২ বছর পর ইউরোপ সেরা স্পেন

ইংল্যান্ডকে হারিয়ে ১২ বছর পর ইউরোপ সেরা স্পেন
ইংল্যান্ডকে হারিয়ে ১২ বছর পর ইউরোপ সেরা স্পেন  © সংগৃহীত

ইংল্যান্ডের ৫৮ বছরের অপেক্ষা আরও বাড়িয়ে ১২ বছর পর আবারও ইউরোপ সেরা স্পেন। সাউথগেটের শিষ্যরা স্পেনের কাছে ২-১ গোলে হেরেছে। আর এতে করে রেকর্ড চতুর্থ ইউরো শিরোপা জিতলো স্পেন। এতদিন সর্বোচ্চ ইউরো জয়ের রেকর্ড ছিল যৌথভাবে স্পেন ও জার্মানির। চতুর্থবার চ্যাম্পিয়ন হয়ে সেটা নিজের করে নিল স্প্যানিশরা। তাই স্পেনকে এখন ইউরোর নতুন রাজা বলাই যায়। আর টানা দুইবার ফাইনালে উঠেও ইউরোর শিরোপা জেতা হলো না ইংলিশদের।

রোববার (১৪ জুলাই) দিবাগত রাত ১টায় জার্মানির বার্লিনে শুরু হয় ম্যাচটি। এদিন শুরু থেকে দুই দলই খেলছিলো ঢিলেঢালা ফুটবল। বিরতির আগে দুই দলই ছিল অতি সাবধানী, আগ্রাসি হয়নি কেউ। এতে করে প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউই। ঢিমেতালের ফুটবল পাল্টে গেল বিরতির পর। এগিয়ে গিয়ে আক্রমণের ঝড় তোলে স্পেন। 

বিরতির পর আর পেরে উঠেনি ইংলিশ রক্ষণ। দানি কারভাহালের বুটের বাইরের অংশ দিয়ে করা ফ্লিকে বল পেয়েছিলেন লামিনে ইয়ামাল। তার পাস ফাঁকায় পাওয়া নিকো উইলিয়ামস ৪৭তম মিনিটে ঠান্ডা মাথায় পাঠান জালে। এবারের ইউরোয় এটা ছিল কদিন আগে ১৭ বছরে পা দেওয়া ইয়ামালের চতুর্থ অ্যাসিস্ট।

ইংল্যান্ডের আশা এসেছিলেন কোল পালমার। বদলি নেমেই দুর্দান্ত গোলে টানলেন সমতা। তবে এই স্পেন তো অন্য ধাঁচে গড়া। খেই না হারিয়ে, চাপ ধরে রেখে শেষ দিকে আরেকবার জালে বল জড়াল তারা। নিকো উইলিয়ামসের গোলে পিছিয়ে পড়ার পর ইংল্যান্ডের আশা জাগান কোল পালমার। তবে শেষদিকে তাদের ইংলিশ চোখে জল এনে স্পেনের হয়ে ব্যবধান বাড়ান মিকেল ওইয়ারসাবাল। আর ম্যাচ শেষে তো চতুর্থ ইউরোর উচ্ছ্বাসে মাতে পুরো স্পেন।

নিজের সব অর্জনের বিনিময়ে ইউরো জিততে চেয়েছিলেন হ্যারি কেইন। নিস্প্রভ থাকায় ৬০ মিনিটে সেই কেইনকে তুলে নিয়ে সেমিফাইনালের নায়ক ওলি ওয়াটকিনসকে নামান কোচ গ্যারেথ সাউথগেট। স্পেনের বক্সে কেবল একবারই বল স্পর্শ করতে পেরেছিলেন কেইন। 

এর আগে স্পেন ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালেও চ্যাম্পিয়ন হয়েছিলো। ২০২৪ আসরের শিরোপা তাদের ইউরোর রোল অব অনারের শীর্ষে পৌঁছে দিলো। গত ১২ বছর জার্মানির সাথে যৌথভাবে তারা ইউরোর সর্বোচ্চ চ্যাম্পিয়ন তকমা ভাগাভাগি করে আসছিলো। জার্মানি ১৯৭২, ১৯৮০ ও ১৯৯৬ সালের চ্যাম্পিয়ন।

চচচচচচচচ

এক নজরে দেখে নেবো চ্যাম্পিয়নরা কত টাকা ও কে কি পুরস্কার পেল-

ইউরো চ্যাম্পিয়ন স্পেন: ২৮.২৫ মিলিয়ন ইউরো।
রানার্সআপ ইংল্যান্ড: ২৪.২৫ মিলিয়ন ইউরো।
প্লেয়ার অব দ্য ম্যাচ: নিকো উইলিয়ামস (স্পেন)।
প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট: রদ্রি (স্পেন)।
উদীয়মান ফুটবলার: লামিন ইয়ামাল (স্পেন)।
সেরা গোলকিপার: মাইক মাইগনান (ফ্রান্স)।
গোল্ডেট বুট: হ্যারি কেইন (ইংল্যান্ড), দানি ওলমো (স্পেন), কডি গাকপো (নেদারল্যান্ডস), জামাল মুসিয়ালা (জার্মানি), জর্জেস মিকাউতাদজে (জর্জিয়া), ইভান শ্রানজ (স্লোভাকিয়া)।


সর্বশেষ সংবাদ