চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি প্রকাশ, দেখে নিন বাংলাদেশের ম্যাচগুলো কবে কোথায়

২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি
২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি  © সংগৃহীত

আগামী বছর পাকিস্তানে আয়োজিত হবে ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিবে আটটি দল। আট বছর পর ফিরছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। অনুষ্ঠিত হতে যাওয়া এই টুর্নামেন্টকে সামনে রেখে এবার জানা গেল সূচি। পিসিবির প্রস্তাবিত সূচিতে ‘এ’ গ্রুপে রাখা হয়েছে পাকিস্তান, বাংলাদেশ, ভারত ও নিউজিল্যান্ডকে। ‘বি’ গ্রুপে রাখা হয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানকে। 

রোববার (৭ জুলাই) জনপ্রিয় ব্রিটিশ সংবাদ মাধ্যম টেলিগ্রাফ এক প্রতিবেদনে ওই প্রস্তাবিত সূচি প্রকাশ করেছে। টেলিগ্রাফের প্রকাশিত সূচিতে দেখা যায় আগামী ১৯ ফেব্রুয়ারি আট দলের এই টুর্নামেন্টের পর্দা উঠবে। করাচিতে উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে পাকিস্তান ও নিউজিল্যান্ড। 

লাহোর ২০ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও ভারত। এবার চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। গ্রুপ পর্বে প্রতিটি দল তিনটি করে ম্যাচ খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ দুই দল সেমিফাইনালে খেলবে। শেষ চারের ম্যাচগুলো করাচি এবং রাওয়ালপিন্ডিতে আগামী ৫ এবং ৬ মার্চ অনুষ্ঠিত হবে।  লাহোরে ৯ মার্চ শিরোপা নির্ধারণী ম্যাচের মধ্য দিয়ে পর্দা নামবে চ্যাম্পিয়ন্স ট্রফির। 

আইসিসির মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটি দীর্ঘ আট বছর পর অনুষ্ঠিত হতে যাচ্ছে। সবশেষ ২০১৭ সালে ইংল্যান্ডে বসে ছিল চ্যাম্পিয়ন্স ট্রফির আসর। সেবার ভারতকে হারিয়ে শিরোপ ঘরে তুলেছিল পাকিস্তান। এবার নিজেদের মাটিতেই টুর্নামেন্টটি আয়োজন করতে যাচ্ছে তারা। 

টুর্নামেন্ট মাঠে গড়ানোর কথা রয়েছে আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত। ফাইনালের জন্য একদিন রিজার্ভ ডে রাখা হয়েছে ১০ মার্চ। টুর্নামেন্টের ম্যাচগুলো হবে করাচি, লাহোর ও রাওয়ালপিন্ডিতে।

টুর্নামেন্টের সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচ পাকিস্তান-ভারত মাঠে গড়ানোর কথা রয়েছে আগামী ১ মার্চ। যেই ম্যাচটি সহ ভারতের সবকটি ম্যাচই হওয়ার কথা লাহোরে। এর বাইরে গ্রুপপর্বে প্রস্তুাবিত সূচিতে বাংলাদেশের ম্যাচগুলোর হলো ২০, ২৪ ও ২৭ ফেব্রুয়ারি। প্রস্তাবিত সূচিতে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ ভারত। 

টেলিগ্রাফে প্রকাশিত চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তাবিত সূচি :

তারিখ ম্যাচ ভেন্যু
১৯ ফেব্রুয়ারি পাকিস্তান বনাম নিউজিল্যান্ড করাচি
২০ ফেব্রুয়ারি বাংলাদেশ বনাম ভারত লাহোর
২১ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা করাচি
২২ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড লাহোর
২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড বনাম ভারত লাহোর
২৪ ফেব্রুয়ারি পাকিস্তান বনাম বাংলাদেশ রাওয়ালপিন্ডি
২৫ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম ইংল্যান্ড লাহোর
২৬ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা রাওয়ালপিন্ডি
২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড লাহোর
২৮ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া রাওয়ালপিন্ডি
১ মার্চ পাকিস্তান বনাম ভারত লাহোর
২ মার্চ দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড রাওয়ালপিন্ডি
৫ মার্চ সেমিফাইনাল: টিবিসি বনাম টিবিসি করাচি
৬ মার্চ সেমিফাইনাল: টিবিসি বনাম টিবিসি রাওয়ালপিন্ডি
৯ মার্চ ফাইনাল: টিবিসি বনাম টিবিসি লাহোর

 

সর্বশেষ সংবাদ