আফগানকে উড়িয়ে প্রথমবারের মতো ফাইনালে আফ্রিকা

আফগানকে উড়িয়ে প্রথমবারের মতো ফাইনালে আফ্রিকা
আফগানকে উড়িয়ে প্রথমবারের মতো ফাইনালে আফ্রিকা  © সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বোলিং তোপে প্রথমবার সেমিফাইনালে খেলতে নামা আফগানরা গুটিয়ে গেছে মাত্র ৫৬ রানে। এমন ম্যাচে আফগানকে উড়িয়ে প্রথমবারের মতো ফাইনালে আফ্রিকা। এতে আফগানিস্তানের ফাইনাল খেলার স্বপ্নভঙ্গ হয়। ইতিহাসের প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠলো প্রোটিয়ারা। তিন-তিনবার সেমিফাইনালে আটকে যাবার পর এবার প্রথমবারের ফাইনালে আফ্রিকা। সুযোগ এখন ফাইনালের ট্রফির। 

বৃহস্পতিবার (২৭ জুন) সকালে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান। যেখানে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন রশিদ খান। তবে প্রোটিয়া বোলারদের তোপে ১১.৫ ওভারে মাত্র ৫৬ রানেই থেমেছে আফগানিস্তানের ইনিংস। জবাব দিতে নেমে ৬৭ বল এবং ৯ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা। 

এর আগে, টস জিতে ব্যাট করতে নামে আফগানরা। একের পর এক পড়তে থাকে উইকেট। আজমতউল্লাহ ওমরজাই করেছেন ১২ বলে ১০ রান। এছাড়া, ২ সংখ্যার রান করতে পারেননি আউট হওয়া কেউই। দলটির পক্ষে কেবল ওমারজাই (১০) দুই অঙ্কের রান করতে পেরেছেন। ২ রানে আউট হয়েছেন চার ব্যাটসম্যান। 

প্রোটিয়া বোলারদের দাপুটে বোলিংয়ে মাত্র ১১.৫ ওভারেই অলআউট হয় আফগানিস্তান। দক্ষিণ আফ্রিকার পক্ষে ১.৫ ওভারে ৬ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন তাবরাইজ শামসি। ৩ ওভারে ১৬ রান খরচায় ৩ উইকেট পেয়েছেন মার্কো জেনসেন। দুইটি করে উইকেট পেয়েছেন নরকিয়া ও রাবাদা। 

৫৭ রানের লক্ষ্য  তাড়া করতে নেমে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। ৮ বলে মাত্র ৫ রান করে সাজঘরে ফেরেন ওপেনার কুইনটন ডি কক। এরপর রেজা হেনড্রিক্সকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন অধিনায়ক এইডেন মারক্রাম। দুজনের ব্যাটে ভর করে ফাইনালের পথে ছুটতে থাকে প্রোটিয়ারা। শেষ পর্যন্ত মারক্রামের ২১ বলের ২৩ রান এবং হেনড্রিক্সের ২৫ বলের অপরাজিত ২৯ রানে ভর করে ৬৭ বল এবং ৯ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এদিন নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বনিম্ন রানে অল আউট হয়েছে আফগানিস্তান। এর আগে, ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে ৭২ রানে অল আউট হয়েছিল তারা। দশ বছর পর ইতিহাস গড়ার মঞ্চে বিব্রতকর রেকর্ডকে সঙ্গী করলো আফগানিস্তান। 


সর্বশেষ সংবাদ