কোপা আমেরিকার জন্য ব্রাজিল দল ঘোষণা

  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ২০ জুন শুরু হতে যাওয়া কোপা আমেরিকার জন্য ২৩ জনের স্কোয়াড ঘোষণা করেছে ব্রাজিল। এই টুর্নামেন্ট শুরুর আগে জুনেই মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে দক্ষিণ আমেরিকার দলটি। 

কোপা আমেরিকার জন্য ঘোষণা করা এই স্কোয়াড থেকেই প্রীতি ম্যাচে খেলবে ব্রাজিল দল। পোর্তোর ২৪ বছর বয়সী স্ট্রাইকার ইভানিলসন এই স্কোয়াডে একমাত্র নতুন মুখ। ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরো ও টটেনহাম হটস্পারের স্ট্রাইকার রিচার্লিসন এই স্কোয়াড থেকে বাদ পড়েছেন।

৩২ বছর বয়সী কাসেমিরোর বাদ পড়া প্রসঙ্গে সংবাদ সম্মেলনে ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র বলেছেন, ‘ম্যানচেস্টারে তিন মাস আগে তার সঙ্গে আমার কথা হয়েছে। তার এবং দল নিয়ে আমার ভাবনা কী, সেসব তাকে বুঝিয়ে বলেছি।’

ব্রাজিলের কোপা আমেরিকা স্কোয়াড: গোলকিপার: আলিসন, এদেরসন, বেন্তো। ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গ্যাব্রিয়েল, মারকিনিওস, দানিলো, ইয়ান কৌতো, গিলের্মে আরানাল, ওয়েন্দেল। মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারেজ, ডগলাজ লুইজ, হোয়াও গোমেজ, লুকাস পাকেতা। ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গ্যাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও ও ভিনিসিয়ুস জুনিয়র।

নেইমার প্রত্যাশিতভাবেই কোপা আমেরিকার এই স্কোয়াডে জায়গা পাননি। চোট থেকে এখনো পুরোপুরি সেরে ওঠেননি ব্রাজিল ফরোয়ার্ড। তাঁর কোপা আমেরিকা খেলতে না পারার ব্যাপারটি ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার গত বছর ডিসেম্বরেই নিশ্চিত করেছিলেন। আর্সেনাল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুসেরও জায়গা হয়নি দরিভালের কোপা আমেরিকা স্কোয়াডে। ক্লাবের হয়ে ম্যাচে চোটে পড়ায় রিচার্লিসনের জায়গা হয়নি বলে জানিয়েছেন দরিভাল।

ব্রাজিলের ঘরোয়া ফুটবল থেকে এই স্কোয়াডে তিনজনকে ডাকা হয়েছে—গোলকিপার বেন্তো, ফুলব্যাক গিলের্মে আরানা ও স্ট্রাইকার এনদ্রিক। ১৭ বছর বয়সী এনদ্রিক এরই মধ্যে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া নিশ্চিত করেছেন। বয়স ১৮ বছর পূর্ণ হলে এ বছরের জুলাইয়ে রিয়ালে যোগ দেবেন এনদ্রিক।

সর্বশেষ ২০২১ কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছিল ব্রাজিল। সর্বশেষ ২০১৯ সালে কোপা আমেরিকা জিতেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।


সর্বশেষ সংবাদ