‘বাংলাদেশ’ বানান ভুল নিয়ে বিদেশিদের হাসাহাসি, চটেছেন ইমরুল কায়েস

ইমরুল কায়েস
ইমরুল কায়েস  © সংগৃহীত

জাতীয় দলের একসময়ের ওপেনারের ইমরুল কায়েস হংকং থেকে দেশে ফিরেছেন। বিমান যাত্রায় তার আগমনী টিকিটে পেয়েছেন BANGLADESH বানানে (Bnagladesh) ভুল। তিনি শুরুতে না দেখলেও তার বিদেশি বন্ধুদের কথায় ভুলের বিষয়টি তার নজরে আসে। দেশের নামের বানানের এমন ভুল নিয়ে তার বিদেশি বন্ধুরা নাকি হাসাহাসিও করেছেন। এদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এমন ভুল নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।

বুধবার (১০ জানুয়ারি) সকাল নিজের ফেসবুক পেজে তিনি আগমনী টিকিটের ছবি সংশ্লিষ্ট পোস্টটি শেয়ার করেন। পোস্টের মন্তব্যের ঘরে অনেক ব্যবহারকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বহীনতার কথা উল্লেখ করেছেন।

ইমরুল কায়েস লিখেন, মানুষ মাত্রই ভুল করতে পারে এটাই স্বাভাবিক। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে কিছু কিছু জায়গায় কিছু ভুলগুলো থাকে যেগুলো খুব সহজে মেনে নেয়াটা খুবই কঠিন ,গতকালকে আমি যখন হংকং থেকে বাংলাদেশে ফ্লাইটে আসছিলাম আমি বাংলাদেশের এরাইবাল কার্ড এ দেখলাম যে বাংলাদেশের নামটি স্পেলিং এই মিস্টেক করা আছে।

May be an image of ticket stub and text that says "কার্বাব বস সরকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার Govt. of the People's Republid Bnagladesh (আগমনী কার্ড/Arrival Card) নাম Name. পুরুষ সেক্স Male Sex মহিলা Female 4. জাতীয়তা Nationality.... 5. পাসপোর্টনম্বর Passport Number 3.জন্নারি Date Birth Day Month Year 6. মেয়াদ উত্তীর্ণের তারিখ Date Expiry Day Month Year ফ্রাইট Flight 9. বিদেশি গরিকের জন্য For Foreigners Visa Number 8. আগমনের তারিখ Date of Arrival Day Month Year Tyof b. Date Expiry Day Month Year Purpose Ppos Visit Bangladesh MobileNo.inBangladesh সীল Seal"

আসলে এটা দেখার পরে আমার কিছু বিদেশী বন্ধু ছিল একই ফ্লাইটে ওরা আমাকে প্রথমে জিনিসটা দেখায় এরপর আমাকে বলে যে তোমাদের দেশে কি হয়। টা নিয়ে ওরা একটু হাসাহাসি করছিল বাট আমি ওদেরকে কোনরকম বুঝাইছি যে এটা প্রিন্টিং মিস্টেক হতে পারে। আমার কাছে প্রশ্ন হল যারা এই দায়িত্বে আছেন বা অথরিটিতে আছেন তারা কি একটিবারের জন্য এটা দেখেন নাই এত বড় মিস্টেকের জন্য আমাদের দেশের কত বড় সম্মান বাইরের মানুষের কাছে নষ্ট হয় এবং আমাদের কত খারাপ ভাবে ওরা চিন্তা করে। 

আমার মনে হয় এগুলো আমাদের এখন দেখার সময় আসছে এবং আমাদের এটা নিয়ে সবার চিন্তার একটা বিষয়।


সর্বশেষ সংবাদ