বিশ্বকাপে ভারতের হারে উল্লাস করায় কাশ্মীরে ৭ শিক্ষার্থী গ্রেপ্তার

বিশ্বকাপে ভারতের হারে উল্লাস করায় কাশ্মীরে ৭ শিক্ষার্থী গ্রেপ্তার
বিশ্বকাপে ভারতের হারে উল্লাস করায় কাশ্মীরে ৭ শিক্ষার্থী গ্রেপ্তার  © সংগৃহীত

বিশ্বকাপ ফাইনালের পর অনেকদিন কেটে গেলেও ওই খেলার ফলাফল নিয়ে উচ্ছাস প্রকাশ যেন বন্ধ হয় নি সামাজিক মাধ্যমে। অবিশ্বাস্য হলেও সত্যি অস্ট্রেলিয়ার এমন জয়ে ভারতেরও কেউ কেউ খুশি হয়েছেন! বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ভারতের হারে উল্লাস ও ভারতবিরোধী স্লোগান দেওয়ার অভিযোগে জম্মু-কাশ্মীরে সাত শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর এনডিটিভি

পুলিশ জানিয়েছে, গ্রেফতারকৃত কাশ্মীরি ছাত্ররা শের-ই-কাশ্মীর ইউনিভার্সিটি অফ এগ্রিকালচারাল সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি কাশ্মীরে অধ্যয়নরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাঁদের বিরুদ্ধে ইউএপিএ এবং ভারতীয় দণ্ডবিধির (IPC) বিভিন্ন ধারায় মামলা করা হয়েছে। এই গ্রেফতারের নিন্দায় সরব হয়েছেন জম্মু ও কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহ।

দাবি করা হয়, ওই শিক্ষার্থীরা ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে ভারত হেরে যাওয়ায় উল্লাস প্রকাশ করেছিলেন। পাশাপাশি ভারতবিরোধী ও পাকিস্তানের সমর্থনে স্লোগানও দিতে নাকি দেখা গেছে তাদের।

মেহবুবা মুফতি এর প্রতিবাদ করে বলেছেন, খেলা তো খেলা। আমাদের প্রধানমন্ত্রী ও তার আগে অন্যরা খেলা দেখতে যেয়ে যারা ভালো খেলেছে তাদের হয়ে উল্লাস করেছেন। বিপক্ষ দলেরও প্রশংসা করেছেন। তারা তো বলেন জম্মু ও কাশ্মীর সব কিছু স্বাভাবিক রয়েছে। তাহলে কয়েকজন শিক্ষার্থী অস্ট্রেলিয়ার জয় উদযাপন করায় এত ভয় আর আতঙ্ক কেন?

তিনি বলেন, তরুণ ও সাংবাদিকদের আগেই ইউএপিএ ধারায় আক্রমণ করা হয়েছে। যেটা জঙ্গিদের জন্য প্রযোজ্য। এবার শিক্ষার্থীদের ক্ষেত্রেও এমনটা করা হচ্ছে ও তাদের কেরিয়ার নষ্ট করা হচ্ছে।

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ফাইনালে ভারতকে হারায় অস্ট্রেলিয়া

এদিকে বিরোধিতার মুখে পড়ে অস্বস্তিতে পুলিশ। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউপিএ ধারায় অভিযোগ দায়ের হলেও ওই ধারার ১৩ নম্বর উপধারায় অভিযুক্ত করা হয়েছে ওই শিক্ষার্থীদের, যা অপেক্ষাকৃত অনেক হালকা।

এদিকে এই ম্যাচ ছাড়াও বিশ্বকাপে অন্য কোনও ম্যাচে ভারত হারলে পাকিস্তানিদের একাংশকে উৎসবে মাততে দেখা যায়। আবার পাকিস্তানের হারেও ভারতে উল্লাস দেখা যায়। এই নিয়ে সম্প্রতি কড়া প্রতিক্রিয়া দিয়েছেন ভারতের প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীর এবং পাক কিংবদন্তী ওয়াসিম আকরাম।

১৯৪৭ সালে স্বাধীনতার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে বিভক্ত কাশ্মীর, দুই দেশই ওই অঞ্চলের পূর্ণ দখল দাবি করে, কিন্তু শাসন করে আলাদা আলাদা ভাগ। ১৯৮৯ সাল থেকে ভারতের নিয়ন্ত্রিত কাশ্মীরে স্বাধীনতা অথবা পাকিস্তানের সঙ্গে একত্র হওয়ার দাবিতে আন্দোলন হয়ে আসছে। এ সঙ্কটের মধ্যে হাজার হাজার সাধারণ নাগরিক, সৈনিক ও আন্দোলনকারী মারা গেছেন।


সর্বশেষ সংবাদ