ক্রিকেট বিশ্বকাপে সেরা হওয়ার দৌড়ে এগিয়ে যারা

  © সংগৃহীত

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের মহাযজ্ঞ আজ রোববার (১৯ নভেম্বর) ভারত-অস্ট্রেলিয়া ফাইনালের মধ্যদিয়ে শেষ হচ্ছে। শিরোপা থেকে একটিমাত্র জয় দূরে দুদল। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে। এরই মধ্যে ব্যক্তিগত ও দলীয় পরিসংখ্যান বেশ জমে উঠেছে। কোন খেলোয়াড়কে প্লেয়ার অব দ্য টুর্নামেন্টের পুরস্কার দেওয়া হবে তা জানতে আগ্রহী ক্রিকেটপ্রেমীরা।

ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের এবারের আসরে সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন ৯ জন ক্রিকেটার। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির তরফ থেকে ইতিমধ্যেই ঘোষণা করে হয়েছে সেই ৯ জনের নাম। তবে বিশ্বকাপ ফাইনাল শেষে জানা যাবে কে পাবেন এই আসরের সেরা ক্রিকেটারের মুকুট।

দেখে নেয়া যাক, কোন ৯ জন  ২০২৩ বিশ্বকাপে প্লেয়ার অব দ্যা টুর্নামেন্টের জন্য এগিয়ে রয়েছেন—

বিরাট কোহলি (৭১১ রান)
বিশ্বকাপের প্রথম ম্যাচেই ৮৫ রানের ইনিংস খেলে দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জিতিয়েছিলেন বিরাট। একের পর এক ম্যাচে রান করেছেন, ম্যাচ জিতিয়েছেন। সেমিফাইনালে নিউ জিল্যান্ডের বিরুদ্ধে শতরান করেছিলেন তিনি। ১০ ম্যাচে ৭১১ রান করে ফেলা বিরাট অন্যতম দাবিদার এবারের বিশ্বকাপে সেরা ক্রিকেটার হওয়ার।

অ্যাডাম জাম্পা (২২ উইকেট) 
২০২১ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পথে দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জাম্পা। এবার সমালোচকদের নিস্তব্ধ করে দেন বল হাতে। প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে চেন্নাইয়ের মাঠে উইকেট না পেলেও প্রতিযোগিতা যত এগিয়েছে, তত ভয়ঙ্কর হয়েছেন জাম্পা। অস্ট্রেলিয়ান স্পিনার ২২টি উইকেট নিয়েছেন এখন পর্যন্ত। তিনটি ম্যাচে চার উইকেট নিয়েছেন জাম্পা।

কুইন্টন ডি কক (৩৯৪ রান)
কুইন্টন ডি কক টুর্নামেন্টের বেশির ভাগের জন্য শীর্ষস্থানীয় রান স্কোরারদের মধ্যে ছিলেন, বাঁ-হাতি এই ইভেন্টে ৫৯১ রান সংগ্রহ করেছিলেন। বিশ্বকাপের শুরুতে মনে করা হচ্ছিল ডি'কক হয়তো রানের রেকর্ড ভেঙে দেবেন। অনেকটা সেই পথে এগিয়েছেনও। তিনটি শতরান রয়েছে তার এবারের বিশ্বকাপে। এটাই তাঁর শেষ বিশ্বকাপ। একদিনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি। ৫৯১ রান করা ডিকককেও সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রেখেছে আইসিসি।

মোহাম্মদ শামি (২৩ উইকেট)
বিশ্বকাপের প্রথম ৪টি ম্যাচ খেলাস সুযোগ পাননি শামি। পরে ৬ ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। তিনি ভারতীয় দলে আসার পর বিপক্ষ দলের চাপ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। তিনটি ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। কোনও ব্যাটারই তাঁর বিরুদ্ধে খুব স্বাচ্ছন্দ হতে পারেননি। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন বাংলার পেসার।

রোহিত শর্মা (৫৫০ রান)
বড় ইনিংস খুব একটা খেলতে পারেননি ভারত অধিনায়ক। তবে প্রতি ম্যাচে ঝড় তুলে শুরুটা দারুণ এনে দেন রোহিত শর্মা। তার তৈরি করা বড় রানের ভিতে দাঁড়িয়ে রান করছেন বিরাট, শ্রেয়াস, রাহুলেরা। অধিনায়ক রোহিত ৫৫০ রান করেছেন ১০টি ম্যাচে। রয়েছে শতরানও। দ্রুত রান তুলে বিপক্ষকে চাপে ফেলে দেওয়া রোহিতও রয়েছেন সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে।

গ্লেন ম্যাক্সওয়েল (৩৯৮ রান ও ৫ উইকেট)
চলতি বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার জার্সিতে পুরো বিশ্বকাপে ধারাবাহিক রান না পেলেও আফগানিস্তানের বিপক্ষে একা ২০১ রান করে দলকে জেতানোর ইনিংস সেরা ক্রিকেটারের তালিকায় ঢুকিয়ে দিয়েছে তাকে। ২৯২ রানের লক্ষ্য দিয়েছিল আফগানিস্তান। ৯১ রানে ৭ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে একা জিতিয়েছিলেন ম্যাক্সওয়েল। তার ইনিংস এক দিনের ক্রিকেটে অন্যতম সেরা বলে মনে করা হচ্ছে। ১২৮ বলে করা ২০১ রানের ইনিংস খেলতে গিয়ে পায়ে টান লাগে ম্যাক্সওয়েলের। কিন্তু তিনি মাঠ ছাড়েননি। দলকে জিতিয়ে তবে ছেড়েছিলেন।

ড্যারিল মিচেল (৫৫২ রান)
চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের জার্সিতে দারুণ ছিলেন ড্যারিল মিচেল, বিশ্বকাপে ৫৫২ রান করেছেন। রাচিন, উইলিয়ামসনদের মতো তাকে নিয়ে তেমন আলোচনা হয়তো হয়নি, কিন্তু নিজের মতো করে খেলে গেছেন। ভারতের বিপক্ষে সেমিফাইনালে হেরে গেলেও তার ১৩৪ রানের ইনিংসে ভর করে লড়াই করেছিল কিউইরা।

যশপ্রীত বুমরা (১৮ উইকেট)
শামির সঙ্গে আরও এক পেসার রয়েছেন বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে, যশপ্রীত বুমরা। শুরুতেই উইকেট তুলে নিচ্ছেন তিনি। প্রতিপক্ষকে অনেক ম্যাচেই ধাক্কা দিচ্ছেন শুরুতে। যা কাজটা সহজ করে দিচ্ছে বাকি বোলারদের জন্য। এখনও পর্যন্ত ১৮টি উইকেট নিয়েছেন তিনি।

রাচিন রবীন্দ্র (৫৭৮ রান, ৫ উইকেট)
অভিষেক বিশ্বকাপে নিউজিল্যান্ডের ব্যাটার স্বপ্নের মতো সময় কাটালেন। সেমিফাইনালে তার দল ছিটকে যাওয়ায় ফাইনাল হয়তো খেলা হবে না। কিন্তু জীবনের প্রথম বিশ্বকাপে ৫৭৮ রান করেছেন রাচিন। নিয়েছেন পাঁচটি উইকেট। তার ব্যাট ঝড় তুলেছিল এবারের বিশ্বকাপে। সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে রয়েছেন তিনি।


সর্বশেষ সংবাদ