ফুটবল স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে পদদলিত হয়ে ১২ জনের মৃত্যু

ফুটবল স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে পদদলিত হয়ে ১২ জনের মৃত্যু
ফুটবল স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে পদদলিত হয়ে ১২ জনের মৃত্যু   © সংগৃহীত

মধ্য আমেরিকার দেশ এল সালভাদরের একটি ফুটবল স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে ১২ জন নিহত হয়েছেন। এই ঘটনায় অন্তত শতাধিক মানুষ আহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। পুলিশ জানিয়েছে, নিহতদের মধ্যে দশজন পুরুষ ও দুইজন নারী রয়েছেন, যাদের বয়স ১৮ বছরের বেশি। যার মধ্যে ৯ জন মাঠেই প্রাণ হারিয়েছেন, বিভিন্ন হাসপাতালে মারা গেছেন আরও ৩ জন।

শনিবার (২০ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, মনুমেন্টাল স্টেডিয়ামে স্থানীয় দল আলিয়াঞ্জা এবং সান্তা আনাভিত্তিক দল ফাসের মধ্যে একটি ম্যাচ চলাকালীন এই ঘটনা ঘটে। ম্যাচ চলাকালীন এই সংঘর্ষের ঘটনা ঘটে। পরে খেলা শুরু হওয়ার ১০ মিনিট পরই ম্যাচটি স্থগিত করা হয়।

ফুটবল স্টেডিয়ামে খেলা দেখতে গিয়ে নারীসহ ১২ জন নিহত

এটি ছিল স্থানীয় একটি ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনাল ম্যাচ। আলিয়াঞ্জা ও এফএএসের মধ্যকার খেলা দেখতে দর্শকদের ভিড় ছিল নিয়ন্ত্রণের বাইরে। একটি প্রবেশপথ দিয়ে ঢোকার সময় হুড়োহুড়ি করতে গিয়েই এমন ঘটনা ঘটেছে। 

কর্তৃপক্ষের দাবি, অনেক দর্শক নকল টিকিট নিয়ে মাঠে এসেছিলেন। দেশটির ফুটবল ফেডারেশন এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছে এবং ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের পরিবারের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো আলাভি এক টুইট বার্তায় বলেছেন, ‘আহত ব্যক্তিদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেশির ভাগের অবস্থা এখন স্থিতিশীল।’ পুরো বিষয়টি তদন্তের ঘোষণা দিয়েছেন এল সালভাদরের প্রেসিডেন্ট নায়েব বুকেল, ফুটবল দল, ম্যানেজার, স্টেডিয়াম, টিকিট অফিস, ফেডারেশন—সংশ্লিষ্ট সবার বিরুদ্ধে এ ঘটনার পূর্ণ তদন্ত হবে। অপরাধী যাঁরাই হোন না কেন, তাঁরা শাস্তির বাইরে থাকবেন না।

আহতদের প্রাথমিক চিকিৎসা দিচ্ছেন ফুটবলাররা

এদিকে এল সালভাদরের স্বাস্থ্যমন্ত্রী ফ্রান্সিসকো আলাবি এক টুইটবার্তায় বলেছেন, আহতদের চিকিৎসার জন্য বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে পাঠানোর সাথে স্টেডিয়ামে কাছাকাছি হাসপাতাল থেকে অ্যাম্বুলেন্স মোতায়েন করা হয়েছে। কাজ সহজ করার জন্য জনসাধারণকে সতর্কতার সাথে এলাকাটি খালি করার আহ্বান জানিয়েছেন তিনি।

এল সালভাদরে স্টেডিয়ামে পদদলিত হয়ে প্রাণ গেল ৯ জনের - Sylhet Voice

প্রেসিডেন্সির প্রেস সেক্রেটারি এক টুইটবার্তায় বলেছেন, প্রথম উদ্ধারকারীরা ঘটনাস্থলে রয়েছেন এবং গুরুতর অবস্থায় দুই ভুক্তভোগীকে সান রাফায়েল হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।


সর্বশেষ সংবাদ