রেকর্ড ১০৪ ম্যাচ ফরম্যাটে অনুষ্ঠিত হবে ২০২৬ বিশ্বকাপ

ফিফা ট্রফি
ফিফা ট্রফি  © সংগৃহীত

২০২৬ বিশ্বকাপে ৪৮টি দলের অংশগ্রহণে বর্ধিত ফরম্যাটের কারণে প্রথাগত ৬৪ টি ম্যাচের পরিবর্তে ১০৪টি ম্যাচ নিয়ে অনুষ্ঠিত হবে ২০২৬ ফিফা বিশ্বকাপ। খবর রয়টার্স

মঙ্গলবার (১৪ মার্চ) রুয়ান্ডার কিগালিতে নিজেদের কংগ্রেসের আগে বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

২০২৬ সংস্করণে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোর সহ-আয়োজনে অনুষ্ঠিত হবে ২০২৬ আসর। চতুর্বার্ষিক টুর্নামেন্টের প্রথম সংস্করণ যেখানে ৪৮টি দল অংশ নিচ্ছে। যার ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ জুলাই। চূড়ান্ত গ্রুপ খেলায় যোগসাজশের আশঙ্কায় তিনটি দল নিয়ে ১৬টি গ্রুপের প্রস্তাব বাতিল হওয়ার পরে নতুন ফর্ম্যাটটি একটি গ্রুপে চারটি দলকে ড্র করার ক্ষেত্রেও আটকে থাকবে। তবে, গ্রুপের সংখ্যা আট থেকে বারো হবে।

আরও পড়ুন: অফিসার নেবে কারিতাস, নিয়োগ ঢাকায়।

২০২৬ সংস্করণের মূল পরিকল্পনায় মোট ৮০টি ম্যাচ ছিল কিন্তু গেমের সংখ্যা ১০৪-এ উন্নীত করার সিদ্ধান্তটি মঙ্গলবার একটি সভায় ফিফার কাউন্সিল দ্বারা অনুমোদিত হয়েছে।

ঐতিহ্যগতভাবে প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল শেষ ১৬-তে যায় কিন্তু ২০২৬ সংস্করণে ৩২-এর নকআউট রাউন্ডে চলে যাওয়া আটটি সেরা তৃতীয়-স্থানীয় দলও থাকবে।

ফিফা বলেছে, "ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে ফিফা বিশ্বকাপ ২০২৬ প্রতিযোগিতার ফরম্যাটে প্রস্তাবিত সংশোধনী অনুমোদন করেছে। সংশোধিত বিন্যাসটি যোগসাজশের ঝুঁকি হ্রাস করে এবং প্রতিযোগী দলগুলির মধ্যে ভারসাম্যপূর্ণ বিশ্রামের সময় প্রদান করার সাথে সাথে সমস্ত দল ন্যূনতম তিনটি ম্যাচ খেলে তা নিশ্চিত করে।"

গত বছর কাতারে ৩২টি দলের বিশ্বকাপে ২৯দিনে মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। শেষবার মেক্সিকো (১৯৮৬) এবং মার্কিন যুক্তরাষ্ট্র (১৯৯৪) বিশ্বকাপ আয়োজন করেছিল, সেখানে মাত্র ২৪টি দল ছিল।

১৯৯৮ সংস্করণ থেকে এই টুর্নামেন্টে ৩২টি দল রয়েছে, চারটির আটটি গ্রুপ এবং ফাইনালিস্টরা প্রতিটি আসরে সাতটি ম্যাচ খেলে। তবে ২০২৬ সালে শীর্ষস্থানীয় সংঘর্ষে পৌঁছানো দলগুলি এখন মোট আটটি ম্যাচ খেলবে।


সর্বশেষ সংবাদ