আল সুমামাহ স্টেডিয়াম যেন ‘গাহফিয়া টুপি’

আল সুমামাহ স্টেডিয়াম যেন ‘গাহফিয়া টুপি’
আল সুমামাহ স্টেডিয়াম যেন ‘গাহফিয়া টুপি’  © সংগৃহীত

মুসলিমদের টুপির আদলে নির্মাণ করা হয়েছে আল সুমামাহ স্টেডিয়ামটি। কাতারের রাজধানী দোহায় দক্ষিণ দিকে আল সুমমাহ শহরে অবস্থিত। কাতার বিশ্বকাপকে সামনে রেখে নতুনভাবে নির্মাণ ও সাজানো হয়েছে স্টেডিয়ামটিকে। বিখ্যাত স্থপতি ইব্রাহিম এম. জায়েদাহ'র নকশায় স্টেডিয়ামটি নির্মাণ করা হয়।

আল সুমামা স্টেডিয়ামটি দেখতে টুপির মতো। কাতারের ঐতিহ্যবাহী ‘গাহফিয়া টুপি’এর আদলে নির্মাণ করা হয়েছে সুমামা স্টেডিয়ামটিকে। একটু দূর থেকে স্টেডিয়ামটিকে দেখলে যে কেউ মনে করতে পারে বিশাল আকৃতির একটি টুপি পড়ে আছে। বাস্তবে এটি একটি স্টেডিয়াম। যেখানে কাতার বিশ্বকাপ ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আরও পড়ুন: মেসি যখন পৃথিবীর আলো দেখেনি, তখন বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা

ফুটবলের বাইরেও জায়গাটি অন্যান্য খেলাধুলা এবং অবকাশ যাপনের সুবিধাসম্পন্ন পার্ক দ্বারা বেষ্টিত। মনোমুগ্ধকর আল সুমামা স্টেডিয়ামের আসন সংখ্যা ৪০ হাজার। বিশ্বকাপের পর আসন সংখ্যা কমিয়ে ২০ হাজারে কমিয়ে আনা হবে বলে জানিয়েছে কর্তৃপকক্ষ। 

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসে কাতারের ঘরোয়া ফুটবল লীগ ‘আমির কাপ’ এর ফাইনাল ম্যাচ দিয়ে মাঠটি উদ্বোধন করা হয়েছিল। আর বছর কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালসহ মোট আটটি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে আল সুমামাহ স্টেডিয়ামে।


সর্বশেষ সংবাদ