আয়ে মেসি-রোনালদো-নেইমারকে টপকে গেলেন এমবাপ্পে

 চলতি মৌসুমে ফুটবলারদের সর্বোচ্চ আয়ের তালিকায় রোনালদো-মেসি-নেইমারকে টপকে যান এমবাপ্পে।
চলতি মৌসুমে ফুটবলারদের সর্বোচ্চ আয়ের তালিকায় রোনালদো-মেসি-নেইমারকে টপকে যান এমবাপ্পে।  © সংগৃহীত

বিশ্বের সর্বোচ্চ আয় করা ফুটবলারদের একটি তালিকা প্রকাশ করা হয়েছে। চলতি মৌসুমে ফুটবলারদের সর্বোচ্চ আয়ের তালিকায় রোনালদো-মেসি-নেইমারকে টপকে যান এমবাপ্পে। গেল ১৫-১৬ বছর মেসি ও রোনালদো আয়ের শীর্ষস্থান দখলে রাখলেও, শীর্ষে উঠেছেন ২৩ বছর বয়সী এই স্ট্রাইকার।

শীর্ষ আয় করা ফুটবলাররা মূলত বিভিন্ন ব্র্যান্ডের সঙ্গে চুক্তি, ক্লাবের বেতন, বিজ্ঞাপনসহ নানা মাধ্যমে আয় করে থাকেন। এমবাপ্পে বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ আয়ে পিছিয়ে থাকলেও পিএসজি থেকে পাওয়া মোটা বেতনের জন্যই সবাইকে ছাড়িয়ে গেছেন। স্পোটিকো নামক ইউরোপিয়ান ওয়েবসাইট ২০২২-২৩ মৌসুমে ফুটবলারদের আয়ের এই হিসাব দিয়েছে।

ফ্রেঞ্চ ফরোয়ার্ডের বার্ষিক আয় ১২৫ মিলিয়ন ইউএস ডলার। এর মধ্যে পিএসজি থেকে বার্ষিক বেতন পান ১০৫ মিলিয়ন ডলার। সঙ্গে আছে ২০ মিলিয়ন ডলারের এনডোর্সমেন্ট। 

আরও পড়ুন: মেহেদীর পর ওমরাহ পালন করতে গেলেন তাসকিন

শীর্ষ আয়ের তালিকায় দ্বিতীয় স্থানে পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ১১৩ মিলিয়ন ডলার নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে। এর মধ্যে এনডোর্সমেন্ট থেকে ৬০ মিলিয়ন ডলার আয় করেন এই পর্তুগিজ তারকা।

তৃতীয় সর্বোচ্চ আয়ের রেকর্ড আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি ১১০ মিলিয়ন নিয়ে তৃতীয় স্থানে আছেন। এর মধ্যে পিএসজি থেকে বার্ষিক বেতন পান ৬২ মিলিয়ন ডলার।

শীর্ষ আয়ের তালিকায় ৯১ মিলিয়ন ডলার নিয়ে চতুর্থ স্থানে পিএসজির আরেক তারকা নেইমার জুনিয়র। ক্লাবে বেতন ৫৬ মিলিয়ন আর বাণিজ্যিক সব চুক্তি থেকে পান আরো ৩৫ মিলিয়ন ডলার।

তালিকার পাঁচে অবস্থান ইংলিশ জায়ান্ট লিভারপুলের মোহামেদ সালাহ। ৩৯.৫ মিলিয়ন ডলার আয়ের বেতন বাবদ ২৪.৫ আর বাণিজ্যিক চুক্তি থেকে ১৫ মিলিয়ন আয় এ তারকার।


সর্বশেষ সংবাদ