দেশের বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে ইংরেজি মাধ্যমের কিছু বিদ্যালয়ে

ইংরেজি মাধ্যম বিদ্যালয়
ইংরেজি মাধ্যম বিদ্যালয়  © ফাইল ফটো

দেশের বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে ইংরেজি মাধ্যমের কিছু বিদ্যালয়ে এমন অভিযোগ উঠেছে সংসদীয় কমিটিতে। বৃহস্পতিবার (২৩ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন সুপারিশ করা হয়। বৈঠক শেষে সংসদ সচিবালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, বৈঠকে কমিটির সদস্য ও খোদ শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রসঙ্গটি তোলেন। বিষয়টিকে ষড়যন্ত্রমূলক উল্লেখ করে সংসদীয় কমিটির পক্ষ থেকে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনভুক্ত বাংলাদেশ স্টাডিজ বই পড়ানোর সুপারিশ করা হয়েছে। দেশের ইংরেজি মাধ্যমে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে সরকারি পাঠ্যপুস্তক না পড়িয়ে বেসরকারি বিভিন্ন বই পড়ানো হয় উল্লেখ করে তাতে দেশের স্বাধীনতা, মুক্তিযুদ্ধ সম্পর্কে বিকৃত তথ্য রয়েছে বলে অভিযোগ করেন মন্ত্রী। বিষয়টিতে ষড়যন্ত্র রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

পরে বিষয়টি সুপারিশ আকারে নিয়ে আসা হয়। এ বিষয়ে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে দেশের ইংরেজি মাধ্যমের কিছু বিদ্যালয়ে বিকৃত ইতিহাস পড়ানো হচ্ছে উল্লেখ করে ইতিহাসের বই জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের অধীনে বাংলাদেশ স্টাডিজ পড়ানোর সুপারিশ করা হয়।

আরও জানা যায়, বৈঠকে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ সরকারিকরণে দ্রুত পদক্ষেপ নেওয়ার ও সেই সঙ্গে কাজের সুবিধার্থে প্রেষণে একজন প্রিন্সিপাল নিয়োগের সুপারিশ করা হয়। কমিটি শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চলমান প্রকল্পগুলোর ঠিকাদারদের নির্ধারিত সময়ে কাজ শেষের বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করে বিলম্ব সৃষ্টিকারী ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া, তাদের শাস্তি ও জরিমানার আওতায় আনা, প্রয়োজনে ঠিকাদার পরিবর্তন করার সুপারিশ করে। জানা গেছে, বৈঠকে শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলীকে কমিটির পক্ষ থেকে বলা হয় যেসব ঠিকাদার নির্ধারিত সময়ে কাজ শেষ করতে গড়িমসি করছে তাদের কালো তালিকাভুক্ত করার জন্য।

কমিটির সভাপতি নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন কমিটির সদস্য ও শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রতিমন্ত্রী শামসুন নাহার, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আবদুল মজিদ, আহমদ হোসেন, বিপ্লব হাসান, আব্দুল মালেক সরকার এবং আজিজুল ইসলাম।


সর্বশেষ সংবাদ