‘মতিঝিল আইডিয়ালে ১০০ জনের ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয় থেকে তদবির হয়েছে’

  © টিডিসি ফটো

চলতি বছর রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজে ১০০ জন শিক্ষার্থী ভর্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে তদবির করা হয়েছে বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির দিবা শাখার সহকারী শিক্ষক মহসিন হাওলাদার।

বুধবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক শিক্ষা দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ মন্তব্য করেন। এডুকেশন ওয়াচের সহযোগিতায় গণসাক্ষরতা অভিযান এই সভার আয়োজন করে।

এডুকেশন ওয়াচের চেয়ারপার্সন ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি ও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী। গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধুরী সভার সঞ্চালনা করেন।

সভায় আইডিয়াল স্কুলে শিক্ষার্থী ভর্তি ও অন্যান্য ‍ফি অনেক বেশি আদায় করা হয় এমন অভিযোগের বিষয়ে তাকে জানান  রাশেদা কে চৌধুরী।

তখন মহসিন হাওলাদার বলেন, চলতি বছর আইডিয়াল স্কুলে ১০০ জন শিক্ষার্থী ভর্তির বিষয়ে মন্ত্রণালয় (শিক্ষা মন্ত্রণালয়) থেকে তদবির করা হয়েছে। কেউ তার বাচ্চাকে, কেউ তার আত্মীয়কে ভর্তি করাতে তদবির করেছেন। এজন্য আমরা শিক্ষকরা দায়ী নই। শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ভর্তি নীতিমালা অনুসরণ করতে বলেন রাশেদা কে চৌধুরী। তখন ওই শিক্ষক বলেন, যারা নীতিমালা করছেন, তারাই তো মানছেন না। তারাই তো তদবির করছেন।

নতুন শিক্ষাক্রমের বিষয়ে মহসিন হাওলাদার বলেন, শিক্ষার্থীদের মূল্যায়ন জন্য ব্যবস্থা থাকা উচিত। কারণ, আমরা শিক্ষার্থীদের আনতে পারি না। তারা বলে, এটি বাসায় বসে করলেই তো হয়, দিয়ে গেলেই তো হয়। তাদের টেলিফোন করেও আনা যায় না। মূল্যায়নের মধ্যে কিভাবে আনা যায় সেই চিন্তা করতে হবে। তখন আবার বাণিজ্যের কথা আসবে। শিক্ষকরা বাণিজ্য করতে পারবে না। আমার মনে হয়, বাণিজ্যকে রোধ করতে পারে মন্ত্রণালয়।

তিনি আরও বলেন, কোচিং বাণিজ্যের সাথে শুধু শিক্ষক নন, অভিভাবকরাও জড়িত। তিনি চান তার বাচ্চাকে ভালো ফল করতে হবে। কিন্তু ভালো মানুষ বানাতে হবে এই চিন্তা আসে না। এজন্য দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। শিক্ষকদের প্রি-প্রশিক্ষণও জরুরি।


সর্বশেষ সংবাদ