উপবৃত্তি নিয়ে শিক্ষার্থী-অভিভাবকের সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগ নেই

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট
প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট  © লোগো

শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা হাতিয়ে নিয়ে প্রতারক চক্র সক্রিয় হয়ে উঠেছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট জানিয়েছে, উপবৃত্তির টাকা নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকের সঙ্গে সরাসরি যোগাযোগের কোনো সুযোগ নেই। তাই এ ধরণের প্রতারক চক্রের বিরুদ্ধে সংশ্লিষ্টদের সর্তক থাকতে বলা হয়েছে।

গতকাল সোমবার (২৮ মার্চ) শিক্ষা উপবৃত্তি বিষয়ে প্রতারণা সংক্রান্ত বিজ্ঞপ্তি দিয়েছে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট। এতে বলা হয়, একটি প্রতারকচক্র মোবাইল ফোনে মেসেজ প্রেরণের মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদানের মিথ্যা তথ্য দিয়ে শিক্ষা বোর্ডের নাম ব্যবহার করে শিক্ষার্থীদের নিকট থেকে অর্থ হাতিয়ে নেয়ার চেষ্টা করছে। প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় বছরের নির্ধারিত সময়ে অনলাইনে শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে আবেদন গ্রহণ করে উপবৃত্তি কার্যক্রম পরিচালনা করা হয়। এ ক্ষেত্রে শিক্ষার্থী বা অভিভাবকের সাথে সরাসরি যোগাযোগের কোন অবকাশ নেই।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন এবং একই সাথে প্রতারকচক্রকে চিহ্নিত করা গেলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

জানা গেছে, নানা কৌশলে উপবৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীর মায়েদের মোবাইল নম্বর সংগ্রহ করে শিক্ষা কর্মকর্তা সেজে ফোন করে পাসওয়ার্ড জেনে নেন তারা। এরপর টাকা আত্মসাৎ করছে চক্রগুলো।


সর্বশেষ সংবাদ