আইইএলটিএস ছাড়াই পোল্যান্ডে পড়াশোনার সুযোগ

আইইএলটিএস ছাড়াই পোল্যান্ডে পড়াশোনার সুযোগ
আইইএলটিএস ছাড়াই পোল্যান্ডে পড়াশোনার সুযোগ  © সংগৃহীত

পোল্যান্ড ইউরোপের সেনজেনভুক্ত একটি দেশ। এর রাজধানীর নাম ওয়ার্শ। উচ্চশিক্ষা অর্জনসহ নিজেকে বিকশিত করার জন্য পোল্যান্ড সরকার আন্তর্জাতিক শিক্ষার্থীদের নানা ধরনের সু্যোগ প্রদান করে থাকে। এই দেশে রয়েছে শত বছর পুরনো বিশ্বমানের ১০০টিরও বেশি বিশ্ববিদ্যালয়। এই সব বিশ্ববিদ্যালয়ে পোলিশসহ ইংরেজি মিডিয়ামের কোর্স অফার করা হয়ে থাকে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে যেকোনো কোর্সে পড়ার সুযোগ দেওয়া হয়ে থাকে।

এদেশে ইঞ্জিনিয়ারিং, এগ্রিকালচার, মিউজিক, ফরেস্ট্রি, থিওলজি, অর্থনীতি, ব্যবসায় শিক্ষা, আর্ট ও এডুকেশন, আরকিওলজি, ফিল্ম ইত্যাদিসহ বহু বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ রয়েছে। পোল্যান্ডের অনেক বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ইংরেজিতে দক্ষতার প্রমাণের জন্য আইইএলটিএস বা টোয়েফলের পরীক্ষার সনদ প্রদান করতে হয়।

তবে কিছু কিছু শিক্ষাপ্রতিষ্ঠান আইইএলটিএস বা টোয়েফল ছাড়াই ভর্তির সুযোগ দেয়। ইংরেজির দক্ষতা প্রমাণের বিকল্প উপায়ে শিক্ষার্থী ভর্তির সুযোগ দেয় এসব শিক্ষাপ্রতিষ্ঠান। পোল্যান্ডের পড়াশোনার একটি অন্যতম সুবিধা হলো স্টাডি ভিসায় ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলো ভ্রমণের সুযোগ মেলে। 

সর্বশেষ ২০২২–২৩ শিক্ষাবর্ষের সূত্র অনুসারে, পোল্যান্ডে বর্তমানে ১১ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছেন। ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ ২০২৪–এর জন্য পোল্যান্ডের বিশ্ববিদ্যালয়গুলোতে আবেদন করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা। 

যে যে বিশ্ববিদ্যালয়ে আইএলটিএস ছাড়াই অধ্যায়নের সুযোগ রয়েছেঃ-  
* ওয়ারশ ইউনিভার্সিটি
* অ্যাডাম মিকিউইচ ইউনিভার্সিটি, পোজনান
* সাইলেসিয়া ইউনিভার্সিটি, ক্যাটোভিস
* জাগোলোনিয়ান ইউনিভার্সিটি
* এজিএইচ বিজ্ঞান ও প্রযুক্তি ইউনিভার্সিটি
* ওয়ারশ ইউনিভার্সিটি অব টেকনোলজি
* গদানস্ক ইউনিভার্সিটি
* রকলো ইউনিভার্সিটি
* পোজনান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সেস
* লডজ ইউনিভার্সিটি।

আইএলটিএস ছাড়াই পড়ুন পোল্যান্ডে

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য পোল্যান্ডের নজরকাড়া কিছু স্কলারশিপঃ- 
* উকাজিইউজ স্কলারশিপ প্রোগ্রাম
* পোলিশ সরকারে পলোনিস্তা স্কলারশিপ
* ওয়ারশ ইউনিভার্সিটি স্কলারশিপ
* মারিয়া কুরি-ওডোস্কা ইউনিভার্সিটি স্কলারশিপ
* উলাম ইন্টারন্যাশনাল প্রোগ্রাম
* লাজারস্কি ইউনিভার্সিটি স্কলারশিপ
* ইরাসমাস মুন্ডাস স্কলারশিপ ২০২০

আইএলটিএসের বিকল্প হিসেবে যে যোগ্যতা থাকতে হবে আপনারঃ- 

* কোনো শিক্ষার্থী যদি আগে একটি ইংরেজি মাধ্যমের ইনস্টিটিউট বা শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ডিগ্রি সম্পন্ন করে থাকেন, তাহলে আপনাকে ‘ইংরেজি ভাষার দক্ষতা’র সনদ পেতে পারেন। আইইএলটিস এবং টোয়েফলের বিকল্প হিসাবে সেই সনদ বিশ্ববিদ্যালয়ের আবেদনের সময় জমা দিতে হবে। কিছু কিছু বিশ্ববিদ্যালয় পূর্ববর্তী প্রতিষ্ঠান থেকে ইংরেজি দক্ষতার শংসাপত্র গ্রহণ করে থাকেন।

* আবার কিছু ক্ষেত্রে কিছু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর ইংরেজি ভাষার দক্ষতা মূল্যায়নের জন্য স্কাইপ বা ভিডিও কলে সাক্ষাত্কার নেয় ইংরেজি দক্ষতার প্রমাণের জন্য। সেই সাক্ষাৎকারে ভালো করতে পারলে আইইএলটিএসের সনদের প্রয়োজনের ক্ষেত্রে ছাড় পাওয়া যায়।

আরও পড়ুন: স্নাতকোত্তরে পড়ুন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে, থাকছে ১৫ লাখ টাকা

* ইংরেজি ভাষা পরীক্ষার ক্ষেত্রে পোল্যান্ডের কিছু বিশ্ববিদ্যালয় আইইএলটিএস ছাড়া অন্যান্য ইংরেজি ভাষার দক্ষতা পরীক্ষা গ্রহণ করে থাকে। যেমন: ডুওলিঙ্গোও অনেক শিক্ষাপ্রতিষ্ঠান গ্রহণ করে।

* আবার নেটিভ ইংলিশ স্পিকার বা ইংরেজিভাষী দেশের নাগরিক হয়ে থাকেন অথবা আপনি যদি ইংরেজিভাষী দেশগুলোর বিশ্ববিদ্যালয়গুলো থেকে আপনার শিক্ষা কার্যক্রম শেষ করে থাকেন সে ক্ষেত্রে আপনার আইইএলটিএসের সনদের প্রয়োজন নেই।

আরো বিস্তারিত জানতে ক্লিক করুন


সর্বশেষ সংবাদ