জাতীয় বিশ্ববিদ্যালয়: সাবজেক্ট পায়নি ডাবল জিপিএ-৫ পাওয়া ভর্তিচ্ছুরাও

জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোর প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তির ফল প্রকাশ করা হয়েছে। প্রকাশিত ফলাফলে ভর্তিচ্ছুদের মাঝে তীব্র অসন্তোষ দেখা দিয়েছে। তারা বলছেন, অনেকে কম জিপিএ নিয়ে পছন্দের কলেজ-সাবজেক্ট পাচ্ছেন আবার কেউ কেউ এসএসসি-এইচএসসিতে জিপিএ-৫ নিয়েও পাচ্ছেন না।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছুরা বলছেন, মূলত বিজ্ঞান বিভাগে চলতি শিক্ষাবর্ষে জিপিএ-৫ এর সংখ্যা অতিরিক্ত হওয়ায় এ জটিলতা দেখা দিয়েছে। এ বিভাগটিতে একদিকে যেমন প্রতিযোগির সংখ্যা বেশি অন্যদিকে জিপিএ-৫ এর সংখ্যাও বেশি হওয়ায় তুলনামূলক কম জিপিএ পাওয়া ভর্তিচ্ছুরা প্রথম তালিকা থেকে বাদ পড়ে যাচ্ছেন। এছাড়া মানবিক এবং ব্যবসা শাখার শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী কলেজ-সাবজেক্ট পাচ্ছেন।

রোকনুজ্জামান নামে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের বিজ্ঞান বিভাগের এক ভর্তিচ্ছু বলেন, তিনি ডাবল জিপিএ-৫ নিয়ে রাজশাহী কলেজে বিজ্ঞানের সাবজেক্টে আবেদন করেছেন। কিন্তু তিনি তার পছন্দের কলেজ পাননি।

তিনি বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রাথমিক আবেদনে শুধুমাত্র একটি কলেজের বাইরে চয়েজ দেয়ার সুযোগ রাখা হয়নি। তবে একই কলেজে একাধিক সাবজেক্ট চয়েজের সুযোগ আছে। আমি রাজশাহী কলেজে বিজ্ঞানের হয়ে বিজ্ঞানের সাবজেক্ট চয়েজ দেয়ার কারণে হয়তো আসেনি। কারণ এ কলেজটি প্রথম সারির। সাবজেক্টের সঙ্গে একাধিক কলেজ চয়েজের সুযোগ থাকলে হয়তো এমন জটিলতা হতো না।

এর আগে, গতকাল বুধবার বিকেল ৪টায় এ ফল প্রকাশ করা হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের (http://app8.nu.edu.bd/nu-web/applicantLogin.action) পাশাপাশি উত্তীর্ণদের মোবাইল ফোনে ম্যাসেজের মাধ্যমে ফলাফল জানানো হচ্ছে। 

এদিকে, এবারও এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ভর্তির ফল প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। ভর্তিচ্ছুদের আবেদনের ভিত্তিতে এটি ছিল প্রথম মেধা তালিকা। পরবর্তীতে দ্বিতীয়, তৃতীয় মেধা তালিকাও দেবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে।

প্রকাশিত ফলে দেখা গেছে, ডাবল জিপিএ-৫ নিয়ে পছন্দের কলেজ-সাবজেক্ট না পেলেও অনেকে আরও কম জিপিএ নিয়েও পেয়েছেন।

পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজের শিক্ষার্থী উম্মে শেফা বলেন, তিনি বিজ্ঞান বিভাগ থেকে ডাবল জিপিএ-৫ নিয়ে পাবনা এডওয়ার্ড কলেজে বিজ্ঞানের সঙ্গে মানবিক এবং ব্যবসা শাখার সাবজেক্ট চয়েজ দিয়েছেন। সেখানে তার বিজ্ঞানে সাবজেক্ট না আসলেও মানবিক থেকে বাঙলা এসেছে। তিনি বলেন, যারা এভাবে বিজ্ঞানের হয়ে অন্য বিভাগেও আবেদন করছে তাদের কম জিপিএ হলেও সাবজেক্ট পাচ্ছে।

চলতি বছরে পরীক্ষা ছাড়াই এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল্যায়নে পাস করেছেন সবাই। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন মোট জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে ১ লাখ ২৩ হাজার ৬২০ জনই বিজ্ঞান ও গার্হস্থ্য বিভাগের (গ্রুপ) পরীক্ষার্থী। বাকিদের মধ্যে ১৯ হাজার ৬৬৪ জন মানবিক, ইসলাম শিক্ষা ও সংগীত বিভাগের এবং ১০ হাজার ৩৩০ জন ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থী।

আবেদনের পর যারা সাবজেক্ট পেয়েছেন এসব শিক্ষার্থীদের মাঝেও রয়েছে অসন্তোষ। সরকারি বিএম কলেজের শিক্ষার্থী সাদিয়া শিকদার লামিয়া ফেসবুকে লিখেছেন, তিনি ডাবল জিপিএ-৫ নিয়ে এ কলেজেই বিজ্ঞান বিভাগে আবেদন করেছেন। তার প্রথম চয়েজ ছিল গণিত। কিন্তু তিনি পছন্দের ৬নং তালিকা থেকে বোটানি সাবজেক্ট পেয়েছেন। লামিয়া এ সাবজেক্টে পড়তে চান না বলে জানিয়েছেন।


সর্বশেষ সংবাদ