এইচএসসিতে ফেলের হ্যাটট্রিক বেপারী টোলা আদর্শ কলেজের

বেপারী টোলা আদর্শ কলেজ
বেপারী টোলা আদর্শ কলেজ  © সংগৃহীত

দিনাজপুর শিক্ষা বোর্ডের শতভাগ ফেল করা ১৬ কলেজের মধ্যে অন্যতম বিরামপুর উপজেলার বেপারী টোলা আদর্শ কলেজ। টানা তিন বছর ধরে এ কলেজের কোনো শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় কৃতকার্য হননি। এ বছর পরীক্ষায় পাঁচ জন শিক্ষার্থী অংশগ্রহণ করলেও সবাই অকৃতকার্য হয়েছেন। 

বেপারী টোলা আদর্শ কলেজের অধ্যক্ষ মেহেদি হাসান চৌধুরী পলাশ হোসেন জানিয়েছেন, কলেজটি শহর থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে হওয়ায় সেখানে ভালো মানের কোনো ছাত্র-ছাত্রী পাওয়া যায় না। যেসব ছাত্র-ছাত্রী ভর্তি হয় তারা অনেকেই কর্মজীবী ও বিবাহিত। সবাই এক বিষয়ে পরীক্ষা দিলেও কেউ কৃতকার্য হতে পারেননি।

এ ব্যাপারে বিরামপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শমসের আলী জানান, আমি নতুন এসেছি। কলেজটি ননএমপিও হওয়ায় আমি বিস্তারিত কিছু জানি না।

উল্লেখ্য, বেপারী টোলা আদর্শ কলেজটির পাঠদান শুরু হয় ২০০২ সালে। এ কলেজ থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে পাঁচ শিক্ষার্থী, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে তিন পরীক্ষার্থী এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ছয় শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিলেও সবাই অকৃতকার্য হন।

চলতি বছর দিনাজপুর শিক্ষা বোর্ড থেকে ৬৭১ টি কলেজের এক লক্ষ ১২ হাজার ২৬৮ জন পরীক্ষার্থী ২০৫টি কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে ৮২ হাজার ৫৭৯ জন পাশ করে। এবারে এই বোর্ডে ১৬ টি প্রতিষ্ঠান থেকে কেউই পাশ করতে পারেনি আর শতভাগ পাশকৃত প্রতিষ্ঠানের সংখ্যা ১৩ টি। মোট পরীক্ষায় বহিস্কার হয়েছে ৩৭ জন। এবারে মোট জিপিএ-৫ পাওয়া ৬৪৫৯ জনের মধ্যে ছাত্র সংখ্যা ৩ হাজার ৬৫ জন এবং ছাত্রী সংখ্যা ৩ হাজার ৩৯৪ জন।


সর্বশেষ সংবাদ