ছাত্রলীগের দু’দিনের অবরোধে বিপদে ৭০০ শিক্ষার্থী

চবি ছাত্রলীগের অবরোধ
চবি ছাত্রলীগের অবরোধ  © ফাইল ছবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধ ৩৫ ঘণ্টা পর প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার (২ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে অবরোধ প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়। তবে অবরোধের কারণে দুই দিনে ৯টি বিভাগের ১১টি চূড়ান্ত পরীক্ষা স্থগিত করা হয়েছে। ফলে বিপাকে পড়ছেন অন্তত ৭০০ শিক্ষার্থী।

গত রোববার (৩১ জুলাই) ৩৭৬ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর রাত একটা থেকে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কমিটি পুনর্গঠনের দাবিতে মূল ফটকে তালা লাগিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন সংগঠনের উপপক্ষ বিজয়ের একাংশের নেতা-কর্মীরা।

ক্যাম্পাস অবরোধ থাকায় সোমবার সকাল থেকে শাটল ট্রেন এবং বাস চলাচল বন্ধ হয়ে যায়। পরে মঙ্গলবার  শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বিবেচনার আশ্বাস দিলে অবরোধ স্থগিত করে তারা।

কিন্তু ছাত্রলীগের প্রায় ৩৫ ঘন্টা অবরোধের কারনে ৯টি বিভাগের বিভিন্ন বর্ষের  ১১টি চুড়ান্ত পরিক্ষা স্থগিত হয়েছে। পরীক্ষায় বসতে পারেননি প্রায় সাড়ে ৭০০ শিক্ষার্থী। এসব পরীক্ষার সূচি পুনরায় তৈরি করতে সময় লাগবে এক থেকে দুই সপ্তাহ। অবরোধের পর থেকে ক্যাম্পাসে অচল অবস্থা বিরাজ করছে।

আরও পড়ুন: চবিতে ছাত্রলীগের পদবঞ্চিতদের অবরোধ স্থগিত।

ছাত্রলীগ এ অবরোধের সমালোচনা করেন ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি প্রত্যয় নাফাক বলেন, ছাত্রলীগ নিজেদের ঝামেলার জন্য বারবার ক্যাম্পাস অবরোধ করে। কিন্তু প্রশাসন কারও বিরুদ্ধে ব্যবস্থা নেয় না। এমন অরাজকতা থেকে মুক্তি পেতে চান শিক্ষার্থীরা।

শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক বলেন, ছাত্রলীগের পদ নিয়ে কারও দাবি থাকলে কেন্দ্রীয় কমিটির সঙ্গে আলোচনা করতে পারেন। কথা বলতে পারেন। সেটি না করে অবরোধের ডাক দেওয়া কোনোভাবেই কাম্য নয়।

এ বিষয়ে জানতে চাইলে উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী জানান, তিনি ছাত্রলীগের নিয়ন্ত্রক নন। তাঁর নামে কোনো পক্ষ হোক, সেটা তিনি চান না। এগুলো সরাসরি অপরাধমূলক কাজ।


সর্বশেষ সংবাদ