নওগাঁর নওহাটায় ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়’ স্থাপনের দাবিতে মানববন্ধন

‘সচেতন শিক্ষক, শিক্ষার্থী ও নওগাঁবাসী’ ব্যানারে মানববন্ধন
‘সচেতন শিক্ষক, শিক্ষার্থী ও নওগাঁবাসী’ ব্যানারে মানববন্ধন  © সংগৃহীত

সম্প্রতি মন্ত্রিপরিষদে অনুমোদন পাওয়া ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়’ নওগাঁর নওহাটায় প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন ও গণসমাবেশ করেছেন ওই এলাকার মানুষ। শুক্রবার (২৫ মার্চ) মহাদেবপুর উপজেলার নওহাটা মোড়ে ‘সচেতন শিক্ষক, শিক্ষার্থী ও নওগাঁবাসী’ ব্যানারে এ মানববন্ধন হয়। 

বলিহার কলেজের সাবেক অধ্যক্ষ আবু নাসেরের সভাপতিত্বে মানববন্ধনে মহাদেবপুরের ভীমপুর ইউপি চেয়ারম্যান রামপ্রসাদ ভদ্র, চেরাগপুর ইউপি চেয়ারম্যান শিবনাথ মিশ্র, ভীমপুর ইউপির সাবেক চেয়ারম্যান হাসান আলী মন্ডল ও মোশাররফ হোসেনসহ স্থানীয় কয়েকজন বক্তব্য রাখেন।

মানববন্ধনে বক্তারা বলেন, নওগাঁর নওহাটা মোড় বিশ্ববিদ্যালয় স্থাপন করলে এটি হবে সবচেয়ে যৌক্তিক স্থান। প্রয়াত সাবেক জননেতা সফল বাণিজ্যমন্ত্রী আব্দুল জলিলের স্মৃতিবিজড়িত এলাকায় নওহাটা বাজার বা মোড়টি। নওহাটা বাজার নওগাঁ জেলার মাঝখানে অবস্থিত। এ বাজার বা মোড় নওগাঁ-রাজশাহী মহাসড়কে। পুলিশ ফাঁড়ি রয়েছে এখানে। এখান থেকে জেলা সদর মাত্র ১৭ কিলোমিটার দূরে। এছাড়া  রাজশাহী, বগুড়া, জয়পুরহাটসহ সকল জেলার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ভালো। দিনরাত যেকোনো সময় যেকোনো জেলায় যাওয়া-আসা যায়।

নওহাটা বাজারের পাশে খাস জমিসহ ইউনিয়নে মোট ১১৫০ বিঘা জমিও আছে উল্লেখ করে তারা বলেন, এ জমিগুলো সরকার হেফাজতে নিয়ে এখানে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করলে রাজস্ব খাত থেকে জমি অধিগ্রহণের খরচ অনেকাংশেই কমে যাবে।

রামপ্রসাদ ভদ্র বলেন, আমরা ইতোমধ্যে জানতে পেরেছি নওগাঁ বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য নওগাঁ শহরের পার্শ্ববর্তী দিঘলীর বিল ও নিয়ামতপুর উপজেলার ছাতড়ার বিল এলাকায় মন্ত্রণালয়ের একটি দল পরিদর্শন করে গেছে। কিন্তু ওই দুটি স্থানই অযৌক্তিক স্থান হবে। দিঘলীর বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে নওগাঁ শহরের ওপর চাপ পড়বে। আর ছাতড়া বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে সেখানে যাতায়াতের যোগাযোগ ব্যবস্থা ভালো নয়। ছাতড়ার বিল সীমান্তবর্তী প্রত্যন্ত এলাকা। সেখানে বিশ্ববিদ্যালয় হলে শিক্ষক-শিক্ষার্থীরা আধুনিক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবে। সেই তুলনায় নওহাটা মোড় হবে সবচেয়ে যৌক্তিক স্থান। এখানে সকল ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

প্রসঙ্গত, গত ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়-নওগাঁ আইন, ২০২২’ এবং ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’ এর খসড়ায় নীতিগত অনুমোদন দেওয়া হয়।


সর্বশেষ সংবাদ