করোনায় উচ্চশিক্ষায় ক্ষতি পোষানো নিয়ে ৫ দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার

  © সংগৃহীত

করোনার অতিমারীর বিগত দিনগুলোতে বাংলাদেশে সবচেয়ে বেশি প্রভাব পড়েছে আমাদের উচ্চশিক্ষা ব্যবস্থার উপর। ভবিষ্যতে এরকম মহামারীতে যেন বিশ্ববিদ্যালয়, কলেজগুলো তাদের শিক্ষা ও কার্যক্রম সুষ্ঠুভাবে পালন করতে পারে সেজন্য দিক নির্দেশনা ও বিকল্প পরিকল্পনা করা হচ্ছে।

আজ রবিবার (৬ মার্চ) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কার্যালয়ে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক (বিডিরেন) আয়োজিত এক প্রেস কনফারেন্সে ইউজিসির সদস্য ও বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক এর চেয়ারপার্সন অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এ কথা বলেন।

শিক্ষার মানোন্নয়ন, কানেকটিভিটি, ইতিহাস-ঐতিহ্য, ডিসটেন্স লার্নিং ও ভবিৎষতে করোনার মতো মহামারী উচ্চশিক্ষায় যেন কোন প্রভাব ফেলতে না পারে সে লক্ষ্যে আগামী ৭-১১ মার্চ ৫ দিনব্যাপী ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে এশিয়া প্যাসিফিক অ্যাডভান্স নেটওয়ার্ক এর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হতে যাচ্ছে। সেখানে দেশ-বিদেশ থেকে ভার্চুয়ালী ও সশরীরে পাঁচশত গবেষক, বিজ্ঞানী, শিক্ষাবিদ ও সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তিবর্গ অংশ নেবেন।

অধ্যাপক ড. দিল আফরোজা বেগম আরও বলেন, উচ্চশিক্ষার আর ব্যাহত হতে দেওয়া যাবে না।

প্রেস কনফারেন্সে আর্ন্তজাতিক বিশিষ্ট গবেষক ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, করোনাকালে জনজীবনের পাশাপাশি আমাদের গবেষণা ও উচ্চশিক্ষায় ব্যাপক ক্ষতি হয়েছে। ভবিষ্যৎ দিকনির্দেশনা ও সংকট উত্তোলনে অ্যাপন ৫৩’র এই সম্মেলন। আশা রাখি, এখান থেকে উঠে আসবে আগামীর পরিকল্পনা কর্মপদ্ধতি।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার সবার সহযোগিতা কামনা করেন। প্রেস কনফারেন্সে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক এর প্রধান নির্বাহী মোহাম্মদ তৌরিত উপস্থিত ছিলেন।