শিক্ষার্থী নির্যাতনে অভিযুক্ত ৭ নেতাকে ছাত্রলীগের শোকজ

নির্যাতনের শিকার ওয়ালিদ নিহাদ
নির্যাতনের শিকার ওয়ালিদ নিহাদ  © ফাইল ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগে ছাত্রলীগের ৭ নেতাকর্মীকে শোকজ করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। শুক্রবার (৪ মার্চ) অভিযুক্তদের শোকজ করা হয়।

শাখা ছত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব শোকপত্রে স্বাক্ষর করেছেন। অভিযুক্তদের কেন সংগঠন থেকে বহিষ্কার করা হবে না তা জানতে চাওয়া হয়েছে। আগামী তিন কার্য দিবসের মধ্যে শোকজের জবাব দিতে বলা হয়েছে।

অভিযুক্ত সাত নেতাকর্মী হলেন— বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ শাখার সভাপতি যাযাবর নাঈম, সমাজবিজ্ঞান বিভাগের ২০১৮-১৯ সেশনের শিক্ষার্থী পলাশ, নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের হিমেল, লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের তুহিন, একই বিভাগের ২০১৪-১৫ সেশনের মুমিন, ইইই বিভাগের এলেক্স সাব্বির এবং অর্থনীতি বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সাব্বির।

এ প্রসঙ্গে জানতে চাইলে শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু জানান, নির্যাতনের অভিযোগ ওঠায় এবং বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের প্রেক্ষিতে অভিযুক্ত সাতজনকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে। তাদের প্রেরিত চিঠিতে সন্তুষ্ট না হলে তাহলে কেন্দ্রীয় নেতাদের নির্দেশক্রমে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব বলেন, অভিযুক্তদের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। তাদের জবাব পাওয়ার পর এ বিষয়ে সংগঠনের অবস্থান জানানো হবে।

শোকজের বিষয়ে আন্দোলনরত শিক্ষার্থী রাশেদ খান বলেন, আমরা কেবল প্রশাসনের কাছে জানতে চেয়েছি এবং বিচারের দাবি জানিয়েছি। অভিযুক্তরা ছাত্রলীগ করে কিনা সেটি আমরা জানিনা। নির্যাতনের বিচারের ক্ষেত্রে আমরা প্রশাসনের দিকেই তাকিয়ে আছি।

প্রসঙ্গত, গত ২৮ ফেব্রুয়ারি নজরুল বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ওয়ালিদ নিহাদকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে নির্যাতনের অভিযোগ ওঠে। আহত নিহাদকে প্রথমে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলেও উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ