নজরুল বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে অনিয়ম, এক সদস্যের পদত্যাগ

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ৭টি বিভাগে বিজ্ঞপ্তির নিয়ম ভেঙে ৮ শিক্ষার্থীকে ভর্তি করার ঘটনায় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির এক শিক্ষক পদত্যাগ করেছেন।

রবিবার (৩০ জানুয়ারি) সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির এক সভায় নিয়ম ভেঙে ৮ শিক্ষার্থীর ভর্তির ঘটনায় দ্বিমত প্রকাশ করে মন্তব্য করেন পদত্যাগ করা ওই শিক্ষক। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, সেই শিক্ষক সামাজিক বিজ্ঞান অনুষদের নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান আসিফ ইকবাল আরিফ।

পদত্যাগের ঘটনা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়ে অনুগ্রহ করে জিজ্ঞেস করবেন না। বিষয়টি নিয়ে আমি কোন মন্তব্য করতে চাই না। তবে তারা নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে সভা শুরুর আগেই স্বাক্ষর করিয়ে নেয়। আমি ৮ শিক্ষার্থী ভর্তির ঘটনায় সময় নিয়ে সিদ্ধান্ত নেয়ার কথা বললেও তারা আমার কথা শুনেনি।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞপ্তির নিয়ম ভেঙে ৮ শিক্ষার্থীকে ভর্তি

ভর্তি কমিটির একাধিক সূত্র জানিয়েছে, সভায় নেওয়া এ সংক্রান্ত সিদ্ধান্তে রেজুলেশনেও স্বাক্ষর করেননি পদত্যাগ করা ওই শিক্ষক। তবে এখনো অনুষদটির ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম ওই শিক্ষককের পদত্যাগপত্র গ্রহণ করেনি বলে জানা যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষক বলেন, বিশ্ববিদ্যালয়ে কলা অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ অপেক্ষমান তালিকা নতুন করে প্রকাশ করে ২৭ তারিখের পরও ভর্তি কার্যক্রম পরিচালনা করতে পারলে সামাজিক বিজ্ঞান অনুষদ কেন পারছে না সেটিই ভাবিয়ে তোলে। সেইসঙ্গে ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটিও বেশ বিতর্কেরও জন্ম দিয়েছে।

আরও পড়ুন: হল খোলা থাকছে নজরুল বিশ্ববিদ্যালয়ের, ক্লাস অনলাইনে

তবে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলাম এবং ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সমন্বয়ক আজিজুর রহমানের কোনো মন্তব্য পাওয়া যায়নি। তাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা অব্যাহত রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তির নির্দেশনা অনুযায়ী, সামাজিক বিজ্ঞান অনুষদের বিভাগগুলোতে ৩৫০টি আসনের বিপরীতে বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা শাখা এবং মানবিক বিভাগ হতে যথাক্রমে ১২৪, ৫১ এবং ১৭৫ জন করে ভর্তির কথা থাকলেও নিয়ম ভেঙে ব্যবসায় শাখা হতে ৫১ জনের বদলে ভর্তি করা হয়েছে ৪৩ জন।

সেই হিসেবে ব্যবসায় শাখা হতে আরো ৮ জন শিক্ষার্থী ভর্তি করার নিয়ম থাকলেও তা না মেনে মানবিক ও বিজ্ঞান শাখা থেকে ৮ জন শিক্ষার্থীকে ভর্তি করায় অনুষদটি। সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তির এমন প্রক্রিয়া নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষকও সমালোচনা করেছেন।


সর্বশেষ সংবাদ