‘ঢাবি-আওয়ামী লীগ-ছাত্রলীগ না থাকলে দেশ স্বাধীন হতো না’

  © ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত কলেজ সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেছেন, বাংলাদেশে তিনটি প্রতিষ্ঠান না হলে দেশ স্বাধীনতা হতো না। এই প্রতিষ্ঠান তিনটি হলো ছাত্রলীগ, আওয়ামী লীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়। এর মধ্যে দুটোই রাজনৈতিক সংগঠন৷ আরেকটি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার (২২ জুন) অনলাইন প্লাটফর্ম জুমে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার এসব বলেন।

অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এমন একটা ঐতিহ্য যে ভাষা আন্দোলন থেকে শুরু করে প্রত্যেটি আন্দোলনে এবং স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দিয়েছে।

সাত কলেজ শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, বঙ্গবন্ধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। তাঁর সন্তানরাও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। সেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের সনদ পাওয়ার জন্য অবশ্যই আমাদেরকে (শিক্ষার্থীদের) পড়াশোনা করতে হবে।

এছাড়াও সাত কলেজ শিক্ষার্থীরা ক্লাস বিমুখ উল্লেখ করে তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা আসলে ক্লাস বিমুখ। এটা আমরা স্বীকার করি আর নাই করি। হতে পারে আমরা ক্লাস ঠিকভাবে নিচ্ছি না। এখন আমাদের একটা জবাবদিহিতার আওতায় আসতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী এমনি এমনি সাত কলেজকে ঢাবির অধিভুক্ত করে নাই। শিক্ষার্থীদেরকে ক্লাসে আসতে হবে। আমাদেরকেও (শিক্ষক) ক্লাস নিতে হবে।

অনুষ্ঠানে ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভর্ট্টাচার্য, সরকারি বাংলা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম, সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক তালাত সুলতানাসহ প্রমুখ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ