বাসের অবস্থান জানাবে মোবাইল অ্যাপ

  © টিডিসি ফটো

‘জেএনইউবাস’ নামে নতুন বাস ট্র্যাকিং মোবাইল অ্যাপ তৈরি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) ডিপার্টমেন্টের ১১তম ব্যাচের একদল মেধাবী শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের কোন বাস কোথায় আছে এই অ্যাপের মাধ্যমে তা জানা যাবে।

আবাসিক সুবিধা না থাকায় এ বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বাসে যাতায়াত করে। আর অনেক সময় দেখা যায় শিক্ষার্থীরা সকালে বাসের জন্য বিভিন্ন রুটে অপেক্ষা করতে হয়। এসয় তারা বাসের অবস্থান জানার জন্য ড্রাইভার/কন্ডাক্টরকে কল দিতে হয়। যা গাড়ি চালানো অবস্থায় অত্যন্ত বিপদজনক।

সমস্যার সমাধানে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ১১তম ব্যাচের ‘দি মিডলম্যান’ নামের একদল মেধাবী শিক্ষার্থী এই অ্যাপটি তৈরি করে। দলটির অন্যতম কো-ফাউন্ডার মেহরাব হোসেন মাহি অ্যাপটির ব্যবহার সম্পর্কে জানিয়েছেন।

মেহরাব মাহি বলেন, আমরা অনেকেই ভার্সিটি বাসে নিয়মিত যাতায়াত করি। বেশিরভাগ সময় দেখা যায় বাসের অবস্থান জানতে ড্রাইভার মামাকে কল দিয়ে জিজ্ঞেস করতে হয়। বাস চালানো অবস্থায় এটা খুব বিপজ্জনক। আর এ সমস্যার সমাধান করবে আমাদের তৈরি মোবাইল অ্যাপটি।

তিনি বলেন, এই অ্যাপের জন্য আমাদের কোনো এক্সট্রা জিপিএস ডিভাইস কিনতে হচ্ছে না। ইন্টারনেট খরচ ছাড়া আর কোনো রকম খরচ নেই আমাদের। ড্রাইভার শুধু তার মোবাইলে অ্যাপটি অন করে দিলেই হবে। তার মোবাইলের জিপিএস ইউটিলাইজ করেই আমরা বাসের অবস্থান সম্পর্কে জানতে পারবো।

উল্লেখ্য, এনড্রয়েড ফোনের গুগল প্লে-স্টোর থেকে [https://play.google.com/store/apps/details?id=xyz.themiddleman.jnubususer] অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে।


সর্বশেষ সংবাদ