৩ ঘন্টা পর মহাসড়ক থেকে অবরোধ তুলে নিল কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা 

  © সংগৃহীত

কোটা প্রথা বাতিলের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার কোটবাড়ি এলাকায় বৃহস্পতিবার সাড়ে ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত টানা তিন ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। কুমিল্লা জেলা প্রশাসক ও পুলিশ সুপারের উপস্থিতিতে শিক্ষার্থীদের দাবি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেওয়ার আশ্বাসে অবরোধ তুলে নেয় তাঁরা।

কর্মসূচি থেকে শিক্ষার্থীরা জানায়, দাবি মেনে নেওয়া না হলে আবারো তাঁরা কর্মসূচিতে যেতে বাধ্য হবে। কোটা প্রথা নিয়ে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, প্রতিবন্ধী ও আদিবাসী বাদে সকল কোটা বাতিল, তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে কোটা বাতিল এবং উল্লেখিত দাবিগুলো প্রধানমন্ত্রীর কার্যালয়ে যথাযথভাবে পৌঁছে দিতে হবে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন আইন বিভাগের ১১তম ব্যাচের শিক্ষার্থী আবু মুসা ও ১২তম ব্যাচের শিক্ষার্থী সাকিব হোসেন।

কুমিল্লা জেলা প্রশাসক মু. মুশফিকুর রহমান শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে বলেন, ‘ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক বাংলাদেশের অর্থনীতির লাইফলাইন। সেই বিবেচনায় প্রশাসনের অনুরোধে অবরোধ তুলে নেওয়ায় শিক্ষার্থীদের প্রতি কৃতজ্ঞতা। উপস্থাপিত দাবিগুলো দ্রুত সময়ের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।’ 

জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, ‘দাবি আদায়ের আন্দোলনে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে অবস্থান করেছে। তবে মহাসড়ক আটকে দেওয়ায় ভোগান্তি তৈরি হয়েছে। সেই বিবেচনায় অবরোধ তুলে নেওয়ায় আন্দোলনকারীদের প্রতি কৃতজ্ঞতা।’ 

এর আগে বেলা ১১টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় কোটা প্রথা বাতিলের দাবিতে শিক্ষার্থীরা একত্রিত হয়। বিশ্ববিদ্যালয় থেকে তাঁরা পায়ে হেঁটে মহাসড়কে এসে অবরোধ তৈরি করে। এ সময় মহাসড়কের দুই পাশে অন্তত ২০ কিলোমিটার যানজট তৈরি হয়।  সাড়ে তিন ঘণ্টা টানা অবরোধে চরম ভোগান্তিতে পড়ে এ পথে চলাচলকারী যাত্রী ও চালকরা। হাইওয়ে পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, যানজট নিরসনে পুলিশ সচেষ্ট রয়েছে।


সর্বশেষ সংবাদ