বুটেক্সের প্রথম সমাবর্তন ৭ সেপ্টেম্বর, অপেক্ষায় হাজারো গ্র্যাজুয়েট

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

প্রতিষ্ঠার পর প্রথমবারের মত সমাবর্তনের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স)। চলতি বছরের ৭ সেপ্টেম্বর এই সমাবর্তন অনুষ্ঠিত হবে। মঙ্গলবার (৩০ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের  যুগ্মসচিব মো. পারভেজ হাসান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে ও জিএমএজি ওসমানী হল মাঠে এই সমাবর্তনের আয়োজন করা হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চার হাজারের অধিক গ্র্যাজুয়েটে অংশগ্রহণ করবেন এই সমাবর্তনে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য ও রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

এর আগে, চলতি বছরের ২৯ ফেব্রুয়ারি সমাবর্তনের তারিখ ঘোষণা করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে রাষ্ট্রপতির সম্মতি না পাওয়ায় সমাবর্তন বাস্তবায়ন হয়নি।

বাংলাদেশে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ১৯২১ সালে ঔপনিবেশিক ব্রিটিশ শাসনামলে ‘ব্রিটিশ স্কুল অব উইভিং’ নামে ঢাকার নারিন্দায় চালু হয়েছিল। পরবর্তীতে ১৯৩৫ সালে এর নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব বাংলা টেক্সটাইল ইন্সটিটিউট’।

ভারত উপমহাদেশে ব্রিটিশ শাসনামলের অবসান পরবর্তী সময়ে পাকিস্তান সরকারের হাতে নববিভক্ত তৎকালীন পূর্ব পাকিস্তান রাষ্ট্রের ক্ষমতা যাওয়ার পর ১৯৫০ সালে এই প্রতিষ্ঠানটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব পাকিস্তান টেক্সটাইল ইন্সটিটিউট’। এর কিছুকাল পর ১৯৬০ সালে প্রতিষ্ঠানটিকে তেজগাঁও শিল্পাঞ্চলের বর্তমান ক্যাম্পাসে স্থানান্তর করা হয়।

বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম পরবর্তী সময়ে ১৯৭৮ সালে এই প্রতিষ্ঠানটিকে সরকারের পক্ষ থেকে কলেজে (মহাবিদ্যালয়) রূপান্তর করা হয়। নতুন করে নামকরণ করা হয় ‘বস্ত্রকৌশল ও প্রযুক্তি মহাবিদ্যালয়’ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করে।

প্রথম সমাবর্তন নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামান বলেন, এই সমাবর্তনের জন্য আমরা দীর্ঘদিন অপেক্ষা করেছি। আশা করি এই সমাবর্তন আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে। একইসঙ্গে এই সমাবর্তনে শিক্ষার্থীদের পাশাপাশি তাদের অভিভাবকদের অনুমতি না দিতে পারায় তিনি দুঃখ প্রকাশ করেন।

 

সর্বশেষ সংবাদ