যবিপ্রবিতে বঙ্গবন্ধুর ইতিহাস চেতনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ‘বঙ্গবন্ধুর ইতিহাস চেতনা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২০ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাকাডেমিক ভবনের কেন্দ্রীয় গ্যালারিতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস চেতনা ও বঙ্গবন্ধুর জীবনে ইতিহাসের গুরুত্ব নিয়ে যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তর এই সেমিনার আয়োজন করে।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর বঙ্গবন্ধু শেখ মুজিব চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

তিনি বঙ্গবন্ধুর ইতিহাস চেতনা নিয়ে বলেন, রাজনীতিবিদ ও রাজনৈতিক নেতা বঙ্গবন্ধুর ইতিহাসচেতনার বয়ানে দুটো বিষয় প্রাসঙ্গিক। তার ব্যক্তিগত ইতিহাসলগ্নতা এবং তিনি ইতিহাসকে কীভাবে ব্যবহার করেছেন। বঙ্গবন্ধুর ইতিহাসচেতনা বিধৃত আছে তার কিছু ভাষণে। মনে রাখা দরকার—তার সারাটি জীবন বাঙালির ইতিহাসের বিশাল অধ্যায়। তাকে পাঠ করলেই বাঙালির রাষ্ট্রসাধনার সামগ্রিক ইতিহাস জানা যায়। এ মানুষটি কথায় ইতিহাস প্রসঙ্গের অবতারণা করেছেন—আর কর্মে ইতিহাস নির্মাণ করেছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ভাষণে ইতিহাস সংক্রান্ত দুটো মুখ্য বিষয় তুলে ধরেছিলেন। ইতিহাস পাঠের গুরুত্ব, বিশেষ তরুণ প্রজন্মের জন্য এবং বাংলার যথার্থ ইতিহাস যে রাজনৈতিক কারণে রচিত হয়নি, তার প্রতি দৃষ্টি আকর্ষণ করা। প্রথমত, তিনি বলেছিলেন, বাংলার মানুষ, বিশেষ করে ছাত্র ও তরুণ সম্প্রদায়কে আমাদের ইতিহাস এবং অতীত জানতে হবে। বাংলার  যে ছেলে তার অতীত বংশধরদের ঐতিহ্য সম্পর্কে জানতে পারে না, সে ছেলে সত্যিকারের বাঙালি হতে পারে না।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তুলনা তিনি নিজেই। হিমালয়কে যদি টিলা দিয়ে মাপা হয় তাহলে হিমালয় বড় হয়ে যায় না, বড় হয়ে যায় টিলা। আমরা যারা বঙ্গবন্ধুকে অন্যের সাথে তুলনা করে কথা বলি তাদের এটা বন্ধ করা উচিত। বঙ্গবন্ধু ছিলেন একজন খাঁটি বাঙালি। দেশের স্বার্থে তিনি কখনো কারো সাথে আপোষ করেনি।

ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মো. আলম হোসেনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে আরও বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনিছুর রহমান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেনের সহধর্মিণী অধ্যাপক ড. শওকত আরা হোসেন।

এ ছাড়া অনুষ্ঠানে যবিপ্রবির বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, বিভাগের চেয়ারম্যানবৃন্দ, দপ্তর প্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা কর্মচারীগণ উপস্থিত ছিলেন। আলোচনা সভা পরিচালনা করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের সহকারী পরিচালক তানভীর আহমেদ।


সর্বশেষ সংবাদ