সিকৃবিতে প্রাধিকারের বিনামূল্যে জলাতঙ্ক টিকাদান কর্মসূচি

  © টিডিসি ফটো

বিশ্ব জলাতঙ্ক দিবসে বিনামূল্যে জলাতঙ্কের টিকাদান কর্মসূচি পালন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করা সংগঠন প্রাধিকার। কর্মসূচির আওতায় ক্যাম্পাস ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকার পোষা ও পথকুকুর ও বিড়ালকে বিনামূল্যে জলাতঙ্কের টিকা ও কৃমিনাশক দেয় প্রাধিকার।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টায় প্রাধিকারের বিনামূল্যে জলাতঙ্ক টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আতিকুজ্জামান। 

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সহায়তায় এই কর্মসূচির প্রথম ধাপে ৩০টি পথ কুকুর, বিড়ালকে বিনামূল্যে জলাতঙ্ক টিকা দেয়া হয় এবং বেশ কয়েকটি কুকুর বিড়ালকে ডিওয়ার্মিং করানো হয়। পর্যায়ক্রমে দ্বিতীয় এবং তৃতীয় ধাপে টিকাদান কর্মসূচি চলমান থাকার কথা জানান প্রাধিকারের সদস্যরা।

প্রাধিকারের সভাপতি মাহদী হাসান বলেন, বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষ্যে প্রতিবছর ক্যাম্পাসে জলাতঙ্ক রোগের টিকাদান কর্মসূচির আয়োজন করে প্রাধিকার। এবার মোট একশত টিকা হাতে পেলেও প্রথম ধাপে ৩০ টি কুকুর ও বিড়ালকে জলাতঙ্কের টিকা দেওয়া হয়েছে। আমাদের আজকের কর্মসূচির প্রধান লক্ষ্য কুকুর, বিড়ালকে জলাতঙ্ক মুক্ত করা এবং বাংলাদেশসহ সারা বিশ্বকে জলাতঙ্কমুক্ত রাখতে সচেতনতা তৈরি করা।

তিনি আরো বলেন, বর্তমানে সারা দেশে জলাতঙ্ক সম্পর্কে মানুষ সচেতন হচ্ছে। বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার প্রচেষ্টার ফলে জলাতঙ্কে মৃত্যুর হারও অনেকাংশে কমছে। কুকুর বা বিড়াল কামড় বা খামচি দিলেই এ রোগ ছড়ায় বিষয়টা এমন নয়। কেবলমাত্র জলাতঙ্ক আক্রান্ত কুকুর বা বিড়াল থেকে দিলেই এ রোগ ছড়ায়। সেক্ষেত্রে বিভ্রান্তি না ছড়িয়ে পোষা কুকুর বিড়ালকে টিকা দিতে হবে, সেইসাথে কামড় বা খামচি দিলে যদি ব্লিডিং হয় তাহলে বেশি ক্ষারযুক্ত কাপড় কাচা সাবান দিয়ে ভালোভাবে অনেক্ষণ ক্ষতস্থান ধুতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব টিকা নিতে হবে। সবাই মিলে সচেতন হলে খুব শীঘ্রই বাংলাদেশ থেকে জলাতঙ্ক নির্মুল সম্ভব। 

প্রাধিকারের সাধারণ সম্পাদক তুষার কান্তি বলেন, আমাদের লক্ষ্য ছিলো কুকুর ও বিড়ালকে জলাতঙ্ক মুক্ত রাখার পাশাপাশি মানুষের মাঝে জলাতঙ্ক রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করা। আমরা বিশ্বাস করি বাংলাদেশের সকল মানুষ একদিন জলাতঙ্ক সম্পর্কে সচেতন হবে এবং অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জাপান, যুক্তরাজ্যের মতো বাংলাদেশও জলাতঙ্ক মুক্ত অবস্থান তৈরি করবে।

উল্লেখ্য, মানুষের মাঝে জলাতঙ্ক নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের ২৮ সেপ্টেম্বর সারাবিশ্বে জলাতঙ্ক দিবস পালন করা হয়। তারই অংশ হিসেবে এই দিনটিতে সিকৃবি ক্যাম্পাসে বিনামূল্যে জলাতঙ্ক টিকাদান কর্মসূচির আয়োজন করে প্রাধিকার।


সর্বশেষ সংবাদ