৫ ঘণ্টা পর অবরোধ তুলে নিল সাত কলেজের শিক্ষার্থীরা

নীলক্ষেত মোড়ে সাত কলেজ শিক্ষার্থীদের অবস্থান
নীলক্ষেত মোড়ে সাত কলেজ শিক্ষার্থীদের অবস্থান  © টিডিসি ফটো

সিজিপ-এর শর্ত শিথিল এবং তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষা দিয়ে পরবর্তী বর্ষে যাওয়ার (প্রমোশন) সুযোগ চেয়ে নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত সরকারি কলেজের শিক্ষার্থীরা। টানা সাড়ে ৫ ঘণ্টা অবরোধ কর্মসূচি থেকে সরে দাড়ায় তারা। মঙ্গলবার (২২ আগস্ট) দুপুর পৌনে ১টার দিকে নীলক্ষেত মোড় অবরোধ করেন একদল শিক্ষার্থী। পরে সন্ধ্যা পৌনে ৭টার দিকে তারা নীলক্ষেত মোড় ত্যাগ করেন।

মাঝের এই সময়টায় তাদের অবরোধ কর্মসূচির কারণে মিরপুর রোডের সায়েন্স ল্যাবরেটরি মোড় থেকে আজিমপুর এবং আজিমপুর থেকে সায়েন্স ল্যাবরেটরি অভিমুখী সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ থাকে। তাতে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

আইনশৃঙ্খলারক্ষী বাহিনী আন্দোলনকারী শিক্ষার্থীদের জনদুর্ভোগ না বাড়িয়ে আলোচনার মাধ্যমে তাদের বিষয়টি সমাধান করতে অনুরোধ করেন। কিন্তু শিক্ষার্থীরা তাতে সম্মত হয়নি। 

পরে বিকাল সোয়া ৫টায় ঢাকা কলেজের অধ্যাপক খাইরুল হোসেন খানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। কথা বলা শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘শিক্ষার্থীদের এ দাবি এখন মানা সম্ভব নয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় দুইয়ের অধিক বিষয়ে অকৃতকার্য হলে তাকে প্রমোশন দেওয়ার নিয়ম নেই। আর সাত কলেজ যেহেতু বিশ্ববিদ্যালয়ের অধিকভুক্ত, তাই এ নিয়মের বাইরে যাওয়া সম্ভব নয়। বিশ্ববিদ্যালয়েরও কোনো চিন্তা নেই আপাতত নিয়ম পরিবর্তন করার।’

আলোচনায় কোনো আশ্বাস না পেয়ে অবস্থান চালিয়ে যেতে থাকেন শিক্ষার্থীরা। পরে সন্ধ্যার দিকে তারা দিনের মত কর্মসূচি শেষ করার ঘোষণা দিয়ে রাস্তা ছেড়ে যান।

আন্দোলনকারীরা জানান, ‘জনদুর্ভোগের কথা বিবেচনা করে আমরা আপাতত আজকে চলে যাচ্ছি। শুনেছি আমাদের দাবির বিষয়ে শিক্ষকরা মিটিং করছেন। আগামীকালের মধ্যে আমাদের দাবি না মানা হলে আমরা আবারো রাস্তায় নামব।’


সর্বশেষ সংবাদ