হঠাৎ স্থগিত জবির সিন্ডিকেট সভা, আলোচনায় ভর্তি পরীক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়
জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত আগেই নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) কর্তৃপক্ষ। আজ শনিবার (৮ এপ্রিল) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এ বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল। তবে শুক্রবার রাতে হঠাৎ করেই এ সভা স্থগিত করেছে কর্তৃপক্ষ। এর কোনও কারণ জানানো হয়নি।

এর আগে বৃহস্পতিবার (৬ এপ্রিল) জবির ৬৫তম অ্যাকাডেমিক কাউন্সিলে গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়। একইসঙ্গে ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে নিজস্ব ব্যবস্থায়পনায় ভর্তি পরীক্ষার  জন্য কেন্দ্রীয় কমিটিসহ তিনটি ইউনিট কমিটিও গঠন করা হয়েছে সভায়।

সিন্ডিকেট সভা স্থগিত করার বিষয়টি নিশ্চিত করে সিন্ডিকেট সদস্য ও বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম মোস্তফা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, একজন ডেপুটি রেজিস্ট্রার ফোন করে জানিয়েছেন সভা স্থগিতের কথা। তবে কারণ জানতে চাইলেও তিনি কিছু বলতে পারেননি।

বিশ্ববিদ্যালয়ের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ভর্তি পরীক্ষা নিয়ে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্তের বিষয়ে আলোচনা হওয়ার কথা ছিল। তবে হঠাৎ করেই রাতে সভাটি স্থগিত করা হয়েছে। এর কোনও কারণ জানানো হয়নি। 

অ্যাকাডেমিক কাউন্সিলের সভা শেষে জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম জানিয়েছিলেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষে নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এ জন্য একটি কেন্দ্রীয় কমিটি গঠন করেছে কর্তৃপক্ষ। উপাচার্যকে আহবায়ক ও রেজিস্ট্রারকে সদস্য সচিব করে ট্রেজারার এবং বাকি ছয় ডিনকে সদস্য করা হয়েছে।

তিনি জানান, তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। বিজ্ঞানের জন্য ‘এ’ ইউনিটে, কলা ও সামাজিক বিজ্ঞানের জন্য ‘বি’ ইউনিট ও বাণিজ্যের জন্য ‘সি’ ইউনিটে পরীক্ষা হবে।

জানা গেছে, ভর্তি পরীক্ষা নিয়ে অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় হট্টগোল হয়। সেখানে একজন শিক্ষককে শারীরিকভাবে লাঞ্ছিত করারও অভিযোগ ওঠে। যদিও অভিযুক্ত শিক্ষকরা এ অভিযোগ অস্বীকার করেছেন।


সর্বশেষ সংবাদ