ঢাবি শিক্ষার্থীর আত্মহত্যার চেষ্টা

অধ্যাপক তানজীমকে নির্দোষ দাবি সেই শিক্ষার্থীর সহপাঠীদের

অধ্যাপক ড. তানজীমউদ্দিনকে নির্দোষ দাবিতে শিক্ষার্থীদের গণস্বাক্ষর
অধ্যাপক ড. তানজীমউদ্দিনকে নির্দোষ দাবিতে শিক্ষার্থীদের গণস্বাক্ষর   © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী এহসান ধ্রুবর আত্মহত্যার চেষ্টা সংক্রান্ত বিষয়ে অধ্যাপক ড. তানজীমউদ্দিন খানকে সম্পূর্ণ নির্দোষ দাবি করে গণস্বাক্ষর নিয়েছেন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।  আজ শনিবার (৪ মার্চ) বিকেলে বিভাগের ৭২ জন শিক্ষার্থীর স্বাক্ষর সম্বলিত একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এহসান ধ্রুবর নিজ ব্যাচের (২০১৮-১৯ শিক্ষাবর্ষ) সহপাঠীরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে আত্মহত্যা চেষ্টাকারী ছাত্রলীগ নেতা এহসান ধ্রুবর কাজকে ভিত্তিহীন, অপ্রাসঙ্গিক এবং নিজ খারাপ উদ্দেশ্য চরিচার্থ করতে পরিচালিত বলে উল্লেখ করেছেন ওই শিক্ষার্থীরা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এহসান ধ্রুব প্রচারিত একপাক্ষিক বার্তার পরিপ্রেক্ষিতে একটি গ্রুপ সামাজিক যোগাযোগ মাধ্যমে অধ্যাপক ড. তানজীমউদ্দিনের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোতে লিপ্ত হয়। সেজন্য উদ্ভুত এই পরিস্থিতি সামাল দিতে এবং মূল ঘটনা সবাইকে জানাতে শ্রেণিকক্ষে প্রত্যক্ষদর্শী হিসেবে শিক্ষার্থীরা এই গণস্বাক্ষর সম্বলিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

আরও পড়ুন: সিনিয়ররা থাকছেন গণরুমে, জুনিয়ররা পেলেন সিঙ্গেল সিট!

বিজ্ঞপ্তিতে সেদিন শ্রেণিকক্ষে সংঘটিত ঘটনার পুরো আদ্যোপান্ত তুলে ধরে বলা হয়, পুরো ঘটনার সাথে ধ্রুবর রাজনৈতিক পরিচয়ের কোনোই যোগসূত্র ছিল না। এই ঘটনা চলমান অবস্থায় অধ্যাপক তানজীম ছাত্রলীগ কিংবা কোনোপ্রকার রাজনৈতিক পরিচয়ের দিকে বিন্দুমাত্র ইঙ্গিত করেননি দাবি করে তাঁর নামে কুৎসা রটানো ও বিদ্বেষমূলক বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

আরও পড়ুন: আবরার ফাহাদের নামে জামে মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন

এই ঘটনায় অধ্যাপক তানজীমের ভূমিকা ’অত্যন্ত দায়িত্বশীল’ ও ’প্রশংসনীয়’ উল্লেখ করে একজন নারী শিক্ষার্থীকে হয়রানির হাত থেকে রক্ষা করতে অধ্যাপক তানজীম ’সচেতন শিক্ষকের’ ভূমিকা পালন করেছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

ধ্রুবর ঘটনাকে কেন্দ্র করে যেকোনো ধরনের রাজনৈতিক উস্কানি ’সম্পূর্ণ অপ্রাসঙ্গিক’ ও ’অমূলক’ অভিহিত করে তা প্রতিরোধ করতে সর্বাত্মক ভূমিকা পালন করার প্রত্যয় ব্যক্ত করেন শিক্ষার্থীরা। পাশাপাশি সকল রাজনৈতিক ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচার থেকে শিক্ষার্থীদের বিরত থাকতে বিজ্ঞপ্তিতে আহ্বান জানানো হয়।


সর্বশেষ সংবাদ