লোকপ্রশাসন মানেই সুশাসনের চর্চা: ইবি প্রো-ভিসি

ইবিতে তৃতীয় বারের মতো লোকপ্রশাসন দিবস-২০২৩ উদযাপন
ইবিতে তৃতীয় বারের মতো লোকপ্রশাসন দিবস-২০২৩ উদযাপন  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোকপ্রশাসন বিভাগ বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান’সহ নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে তৃতীয় বারের মতো লোকপ্রশাসন দিবস-২০২৩ উদযাপন করেছে। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য ছিল ‘লোক প্রশাসনের অঙ্গীকার, সুশাসন ও জনবান্ধন সরকার’। এপ্রসঙ্গে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, লোকপ্রশাসন মানেই সুশাসনের চর্চা।

বুধবার (১ মার্চ) বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: লুৎফর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, বিশেষ অতিথি হিসেবে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূইয়া ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মতিনুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানের আহ্বায়ক ছিলেন অধ্যাপক ড. মো: ফকরুল ইসলাম।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, লোকপ্রশাসন মানেই সুশাসনের চর্চা। আমাদের সৌভাগ্য, আমাদের প্রেস্টিজিয়াস একটি বিভাগ হলো লোকপ্রশাসন বিভাগ। আমরা প্রতিজ্ঞা করি, আমাদের আচরণে, সামাজিকতায়, আমাদের সবকিছুতেই যেন নিজেদের প্রমাণ করতে পারি আমরা লোকপ্রশাসন বিভাগের ছাত্র ছাত্রী।

বিভাগটির সভাপতি অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, রাষ্ট্রনীতি ও লোকপ্রশাসন নামে এই বিভাগের যাত্রা শুরু হয় তবে ১০ অক্টোবর ২০১৫ সাল থেকে লোকপ্রশাসন বিভাগে একটি স্বতন্ত্র বিভাগ হিসেবে যাত্রা শুরু করেছে। লোক প্রশাসন দিবস-২০২৩ এর মধ্য দিয়ে কর্মচারী, কর্মকর্তা ও শিক্ষার্থীদের মধ্যে মেলবন্ধন, সম্প্রীতি ও পারস্পারিক সহযোগিতামূলক একাডেমিক পরিবেশ তৈরি হবে এবং এ উদ্দেশ্য বাস্তবায়িত হবে।  

আরও পড়ুন: ইবির দেশরত্ন শেখ হাসিনা হলের প্রভোস্টকে সরানোর নির্দেশ

এর আগে মীর মোশাররফ হোসেন ভবন থেকে লোকপ্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের এক বর্ণাঢ্য র‍্যালি বের হয়। এ র‍্যালি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এসে শেষ হয়।

অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন লোক প্রশাসন বিভাগের স্নাতকোত্তর শিক্ষার্থী আশেক-এ-খোদা ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাম্মি আক্তার অন্তরা।


সর্বশেষ সংবাদ