৪১তম বিসিএস: গড়মিল হওয়া ১৫ হাজার খাতার মধ্যে ১৪ হাজার জমা

সরকারি কর্ম কমিশন
সরকারি কর্ম কমিশন  © ফাইল ছবি

৪১তম বিসিএসের ১৫ হাজার খাতায় ২০ নম্বরের গড়মিল পেয়েছিল সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়নের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে খাতা মূল্যায়ন শেষে পিএসসিতে প্রায় ১৪ হাজার খাতা জমা পড়েছে। 

পিএসসি সূত্রে জানা গেছে, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষায় অংশ নেন ২১ হাজার ৫৬ জন। পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের আবশ্যিক বিষয়ের খাতার সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৩৬টি। এই খাতাগুলোর মধ্যে ১৫ হাজার খাতায় ২০ নম্বরের গড়মিল হয়েছিল। ফলে এই খাতাগুলো তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন করা হচ্ছে।

পিএসসি’র ওই সূত্র আরও জানায়, বৃহস্পতিবার (৩ নভেম্বর) বিকাল ৩টা পর্যন্ত তৃতীয় পরীক্ষকের মাধ্যমে মূল্যায়ন শেষে ১৩ হাজার ৯০০টি খাতা পিএসসিতে জমা হয়েছে। এই খাতার নম্বরগুলো কম্পিউটারে ইনপুট দেওয়ার কাজও শেষ হয়েছে। আগামী রোববার অবশিষ্ট এক হাজার ১০০টি খাতা পরীক্ষকরা জমা দেবেন। এরপর সেদিনই নম্বর এন্ট্রির কাজ শেষ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি’র পরীক্ষা (ক্যাডার) শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, নম্বর গণনায় গড়মিল হওয়া ১৫ হাজার খাতার মধ্যে ১৩ হাজার ৯০০ খাতা জমা পড়েছে। অবশিষ্ট ১১০০ খাতা আগামী রোববার জমা হবে।

আগামী সপ্তাহে ৪১তম বিসিএসের ফল
এদিকে ৪১তম বিসিএসের ফল প্রকাশের প্রস্তুতি শুরু করেছে পিএসসি। আগামী সপ্তাহের শেষ দিকে এই বিসিএসের ফল প্রকাশ করা হবে। এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন পদে দুই হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

সরেজমিনে বৃহস্পতিবার পিএসসি’র পরীক্ষা শাখায় গিয়ে দেখা গেছে, কর্মকর্তারা ৪১তম বিসিএসের ফল প্রকাশের কাজ করছেন। তৃতীয় পরীক্ষকরা তাদের খাতাগুলো পিএসসিতে জমা দেওয়ার সাথে সাথে সেগুলোর নম্বর এন্ট্রির কাজ করা হচ্ছে। অফিস সময় শেষ হলেও কর্মকর্তাদের কাজ করতে দেখা গেছে।

এ প্রসঙ্গ পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) শাখার এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল আগামী সপ্তাহে প্রকাশ করা হবে। আমরা সেভাবেই কাজ করছি। এছাড়া পরীক্ষকদের দ্রুত সময়ের মধ্যে খাতা দেখা শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আগামী সপ্তাহের কোন সময়ে ৪১তম বিসিএসের ফল প্রকাশ করা হতে পারে? এমন প্রশ্নের জবাবে ওই কর্মকর্তা আরও বলেন, আগামী রোববার ফল তৈরির কাজ শেষ হলে সেটি চেয়ারম্যানকে অবহিত করা হবে। এরপর তিনি পিএসসির পূর্ণ কমিশনের সভা ডাকবেন। যেদিন সভা হবে সেদিনই ফল প্রকাশ করা হবে। তবে ৮ থেকে ১০ নভেম্বরের মধ্যে ফল প্রকাশের সম্ভাবনা বেশি।

৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা দ্রুত সময়ের মধ্যে ৪১তম বিসিএসের ফল প্রকাশের চেষ্টা করছি। নির্দিষ্ট কোন তারিখ বলতে চাই না। তবে নভেম্বর মাসের যেকোন দিন ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন।


সর্বশেষ সংবাদ