শিক্ষার্থী ভর্তি করাতে পারবে না কক্সবাজার ইউনিভার্সিটি

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাস
কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাস  © ফাইল ছবি

কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানিয়েছে কমিশন। বর্তমান ক্যাম্পাস শিক্ষার্থীবান্ধব না হওয়ায় ক্যাম্পাস স্থানান্তর না করা পর্যন্ত এই আদেশ বহাল থাকবে। 

নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণ বন্ধ ঘোষণা করে গত ১৭ মে চিঠিটি দেওয়া হয়। ইউজিসির একজন দায়িত্বশীল কর্মকর্তা রোববার (২২ মে) এ তথ্য জানিয়েছেন।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক মো. ওমর ফারুখের স্কাক্ষরিত চিঠিতে বলা হয়, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থা দেখতে ইউজিসির তদন্ত কমিটি সরেজমিন পরিদর্শন করে। বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসের শ্রেণিকক্ষসহ কোনো কক্ষই শিক্ষার্থীবান্ধব নয়। সেখানে শিক্ষার্থী–সহায়ক পরিবেশ নেই।

আরো পড়ুন: গ্রেপ্তারের আদেশ শুনেই হাইকোর্ট থেকে পালানোর চেষ্টা নর্থ সাউথ ট্রাস্টির (ভিডিও)

আরো বলা হয়েছে, শ্রেণিকক্ষগুলোয় প্রাকৃতিক আলো প্রবেশ ও বায়ু চলাচলের কোনো ব্যবস্থা বা সুযোগ নেই। ভবনটি শহরের ব্যস্ততম সড়কগুলোর মোড়ে অবস্থিত। এর সামনের সড়ক মারাত্মক দুর্ঘটনাপ্রবণ। সেখানে মাঝেমধ্যেই প্রাণঘাতী দুর্ঘটনা ঘটে।

চিঠিতে বলা হয়, নিরিবিলি পরিবেশে যথাযথভাবে ক্যাম্পাস স্থানান্তর করতে হবে। সে পর্যন্ত নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। স্থায়ী ক্যাম্পাস নির্মাণে আইন অনুযায়ী দুই একর নিষ্কণ্টক, অখণ্ড ও দায়মুক্ত জমি কিনতে হবে। অন্যথায় সাময়িক সনদের মেয়াদ আর বাড়ানো হবে না। সাময়িক সনদের মেয়াদের মধ্যে এ কাজ শেষ করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ