ল্যাবএইড-এসইউবি যৌথ করপোরেট সেমিনার

  © টিডিসি ফটো

ল্যাবএইড গ্রুপ ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)–এর যৌথ উদ্যোগে গত শনিবার (২৯ ফেব্রুয়ারি) এসইউবির স্কলার্স ইন মিলনায়তনে এক করপোরেট সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ল্যাবএইড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এম শামীম।

ডা. এ এম শামীম তাঁর বক্তব্যে বলেন, করপোরেট প্রতিষ্ঠানে মেধাবীদের আকৃষ্ট করার জন্য শুধুমাত্র রাজধানীতে বসে ‘ট্যালেন্ট হান্ট’–এর চেষ্টা করলে অধিক মেধাবীদের সন্ধান পাওয়া যাবে না। অধিকতর মেধাবীদেরকে আরো বেশি সংখ্যায় পেতে হলে করপোরেট প্রতিষ্ঠানকে প্রত্যন্ত অঞ্চলে যেয়ে মেধা অনুসন্ধানের কাজ চালাতে হবে। এতে করপোরেট যেমন উপকৃত হবে, তেমনি প্রত্যন্ত অঞ্চলের সুযোগবঞ্চিত মেধাবীরাও নিজদের যোগ্যতা ও সামর্থ ব্যবহার ও প্রমাণের সুযোগ পাবে। তিনি এ কাজে ল্যাবএইডের আঞ্চলিক শাখাগুলোকে আরো বর্ধিত পরিসরে ব্যবহারের উদ্যোগ নেয়া হবে বলেও উল্লেখ করেন।

করপোরেট ব্যবস্থাপনায় তথ্য ও উপাত্তের সর্বোত্তম ব্যবহার প্রসঙ্গে ডা. শামীম বলেন, উপাত্তকে শুধুমাত্র ‘অংক’ হিসেবে দেখলে হবে না– একে বিশ্লেষণের মাধ্যমে এর অন্তর্গত অর্থ ও প্রবণতাকেও আবিষ্কার করতে হবে এবং তা করে সেসবকে বাস্তবে বাস্তবে কাজে লাগাতে হবে। এ ব্যাপারে করপোরেট প্রতিষ্ঠানের সকল কর্মীকে আরো নিষ্ঠাবান হওয়ার পরামর্শ দিয়ে তিনি তাদেরকে প্রযুক্তির দ্রুত পরিবর্তমানতার বৈশ্বিক প্রবণতার প্রতি দৃষ্টি রাখার আহ্বান জানান। তিনি বলেন, এটি করা না গেলে কোনো প্রতিষ্ঠানের পক্ষেই আধুনিক বাজারের প্রতিযোগিতায় টিকে থাকা সম্ভব হবে না। এমনকি তা বিশ্ববিদ্যালয়ের মত শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষেও নয়।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এসইউবি’র উপাচার্য অধ্যাপক এম. শাহজাহান মিনা, উপ উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ারুল কবির, অধ্যাপক অ্যামিরেটাস ড. ইফতেখার গণি চৌধুরী, অধ্যাপক ড. শাকের আহমেদ প্রমুখ। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ শরীয়ত উল্লাহ ও সহযোগী অধ্যাপক ড. মো. নাজমুল হোসেন এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক খালেদ মাহমুদ।

অধ্যাপক এম শাহজাহান মিনা তাঁর বক্তব্যে মেধাবীদেরকে দেশের ব্যবসায়িক ও অর্থনৈতিক কর্মকান্ডে আরো অধিক হারে যুক্ত করার লক্ষে আরো নানা সুত্র থেকে তাদেরকে খুঁজে বের করে উপযুক্ত স্থান ও কাজে নিয়োজিত করার প্রয়োজনীয়তার উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন। সেমিনারে ল্যাবএইড হাসপাতাল, ল্যাবএইড ফার্মা ও স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের বিভিন্ন স্তরের শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ