বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সার ও বীজ বিতরণ

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সার ও বীজ বিতরণ
বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সার ও বীজ বিতরণ  © সংগৃহীত

বাংলাদেশে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের সহায়তায় এগিয়ে এসেছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অফিস অফ কো-কারিকুলার অ্যাকটিভিটিজের সহায়তায় ১৫টি ক্লাবের যৌথ উদ্যোগে ‘উত্তরণ: অ্যা পোস্ট ফ্লাড রিহাবিলিটেশন প্রোগ্রাম’ শীর্ষক একটি মানবিক উদ্যোগ গ্রহণ করা হয়। এর মাধ্যমে ফেনীর ফুলগাজী উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে বিভিন্ন প্রজাতির সবজির বীজ এবং সার বিতরণ করেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা।  

ব্র্যাক ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষা খাতে নেতৃত্বদানকারী একটি শিক্ষাপ্রতিষ্ঠান, যা শিক্ষার্থীদের সামাজিক দায়বদ্ধতা ও নেতৃত্বের গুণাবলী বিকাশে উৎসাহিত করে। বিভিন্ন উদ্যোগের মাধ্যমে, ব্র্যাক ইউনিভার্সিটি একটি শক্তিশালী ও টেকসই সমাজ গঠনে ধারাবাহিকভাবে অবদান রেখে চলেছে।

সাম্প্রতিক বন্যায় বাংলাদেশের দক্ষিণপূর্ব অঞ্চলের বিভিন্ন জেলা প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও বন্যার পানি ইতিমধ্যে নেমে গেছে, তবে ঘরবাড়ি, ফসল, গবাদিপশু এবং জীবিকা হারিয়ে বিপর্যস্ত এসব অঞ্চলের মানুষ। এই অবস্থায় ব্র্যাক ইউনিভার্সিটির ১৫টি শিক্ষার্থী ক্লাবের একটি প্রতিনিধি দল ফেনীর ফুলগাজী উপজেলায় বন্যাদুর্গত ১৭০ জন কৃষকের মাঝে প্রয়োজনীয় কৃষি সহায়তা বিতরণ করেছেন। উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় কৃষকরা যাতে পুনরায় চাষাবাদ শুরু করতে পারেন সেই লক্ষ্যে তাদের মাঝে বিভিন্ন প্রজাতির সবজির বীজ এবং ডাই-এমোনিয়াম ফসফেট (ড্যাপ) সার বিতরণ করা হয়। প্রত্যেককে প্রায় ৮ প্রজাতির শাক-সবজির বীজ (১২৩০ গ্রাম)  এবং ১০ কেজি সার বিতরণ করা হয়। বিতরণকৃত কৃষি উপকরণের মাধ্যমে একজন কৃষক ৪০ শতাংশ জমিতে বীজ রোপন এবং ফসল ফলাতে পারবেন। 

এর আগে, জল রোবট ‘নাবিক’ ও ‘টিম এটলাস’ ব্যবহারের মাধ্যমে বন্যায় দুর্গত ও দুর্গম এলাকায় ক্ষতিগ্রস্তদের জন্য খাদ্য ও ওষুধের মতো অত্যাবশ্যকীয় সরঞ্জাম পৌঁছে দিয়েছিল ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। একই সাথে, ড্রোনের সাহায্যে বন্যার্তদের প্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের দল ‘র‍্যাপটরএক্স’।


সর্বশেষ সংবাদ